logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

জেরুজালেম থেকে দূতাবাস সরাবে না যুক্তরাষ্ট্র

US will not move its embassy from Jerusalem
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেছেন, তিনি জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবেই মনে করেন। তার এমন মন্তব্যের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ফিলিস্তিনের বিভিন্ন রাজনৈতিক দল।

মঙ্গলবার সিনেটের এক শুনানিতে তাকে জিজ্ঞেস করা হয় তিনি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী মনে করেন কিনা এবং এই শহরেই মার্কিন দূতাবাস রাখা হবে কিনা। জবাবে ব্লিংকেন দুইবার হ্যাঁ বলেন। এরপরই ফিলিস্তিনের রাজনৈতিক দলগুলো ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে।

বিশ্ব নেতৃত্বের মতামত উপেক্ষা করে ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন এবং তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেম শহরে স্থানান্তর করেন। ট্রাম্পের বিদায়ের পর সেই ধারা অব্যাহত থাকবে কিনা তা নিয়ে নানা প্রশ্ন ছিল, ব্লিংকেন সেই প্রশ্নের অবসান ঘটালেন।

এ ঘটনার পর হামাস বলেছে, আন্তর্জাতিক যেসব আইন ও প্রস্তাবনার মাধ্যমে জেরুজালেমকে ইসরায়েলের হাতে দখল হয়ে যাওয়া শহর হিসেবে উল্লেখ করা হয়েছে ব্লিংকেনের বক্তব্য তার সঙ্গে সম্পূর্ণভাবে সাংঘর্ষিক। হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেছেন, এটি আরব জাতির জন্য আরেকটি প্রকাশ্য অপমান।

গাজাভিত্তিক ইসলামি জিহাদ আন্দোলনও বলেছে, যেসব দেশ বাইডেন প্রশাসনের কাছে নতুন কিছু প্রত্যাশা করছিল এই বক্তব্যের মধ্যদিয়ে মার্কিন প্রশাসন তাদের মুখে থাপ্পড় মেরেছে। সংগঠনের মুখপাত্র দাউদ শিহাব বলেন, ব্লিংকেনের এই বক্তব্যের মধ্যদিয়ে আবার পরিষ্কার হলো যে, ইসরায়েল সরকারকে সমর্থন করছে যুক্তরাষ্ট্র এবং তাদের নেতৃত্বে কোনো পরিবর্তন আসবে না। এও পরিষ্কার হলো যে, ফিলিস্তিনিদেরকে দীর্ঘ সংগ্রাম করতে হবে।

RTV Drama
RTVPLUS