logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

জো বাইডেন প্রথম যে চ্যালেঞ্জর মুখোমুখি

জো বাইডেন প্রথম যে চ্যালেঞ্জর মুখোমুখি
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন তার ৫০ বছরের রাজনৈতিক জীবনে ক্ষমতায় বসার প্রথম দিন থেকেই বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছেন।

নতুন প্রেসিডেন্ট প্রথম দশ দিনের বেশ কিছু নির্বাহী আদেশ জারির কাজ শুরু করছেন। এ গুলো হলো প্রেসিডেন্টের ক্ষমতাবলে জারি করা নির্বাহী আদেশ। যার জন্য কখনো কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হয় না।

দশ দিনের তালিকায় সবার ওপরে রয়েছে যে দুটি বিষয়, প্রথম প্যারিস জলবায়ু চুক্তিতে আবার যোগদান। আর দ্বিতীয়টি হলো বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিলের বিষয়। তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প নিরাপত্তা হুমকির কারণ দেখিয়ে প্রধানত যেসব মুসলিম দেশ থেকে আমেরিকায় ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন সেগুলো প্রত্যাহার।

এছাড়াও প্রেসিডেন্ট হিসাবে যে বিষয়গুলোর দিকে তিনি অবিলম্বে নজর দিতে চান বলে জানা যাচ্ছে সেগুলো হলো-

করোনাভাইরাস মহামারির মোকাবিলা এবং এর সঠিক সমাধান বের করা। আমেরিকানদের মাস্ক পরা নিশ্চিত করা। আর জনগণ যাতে করোনা নিয়ে আতঙ্কে না থাকে সেই বিষয়ে নজর দেয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থায় আবার যোগদান। ভাড়াটে ও বাড়ির মালিকদের জন্য ছাড়। ট্রিলিয়ন ডলার করোনাভাইরাস অর্থনীতি।

ট্রাম্পের কর সুবিধা বাতিল। প্যারিস চুক্তিতে ফিরে যাওয়া। অন্য পরিবেশ-বান্ধব পরিকল্পনা। অভিবাসন নীতি। ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল। নাগরিকত্ব প্রদান। সীমান্ত প্রাচীর নির্মাণ রদ। বর্ণবাদ ও ফৌজদারি বিচারে সংস্কার। এলজিবিটি সুরক্ষা। আমেরিকান মিত্রদের প্রতি আশ্বাস।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এ পর্যন্ত মারা গেছে ৪ লাখের বেশি মানুষ। এই করোনা মহামারি এবং দেশটিতে এর সুদূরপ্রসারী প্রভাব মোকাবিলা নতুন প্রশাসনের অগ্রাধিকারের তালিকায় সবার ওপরে থাকবে।

জো বাইডেন বলেছেন, ’আমাদের প্রশাসনের জন্য এটা অন্যতম সবচেয়ে গুরুত্বপূর্ণ লড়াই’। এবং তিনি ক্ষমতা গ্রহণের পর সাথে সাথেই কোভিড মোকাবিলায় তার কৌশল বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন। তার প্রথম একটি পদক্ষেপ হবে দেশব্যাপী কেন্দ্রীয় সরকারের সমস্ত ভবনে এবং আন্তঃরাজ্য ভ্রমণের সময় মাস্ক পরা বাধ্যতামূলক করে নির্বাহী আদেশ জারি করা। তবে প্রথম দিনে জারি করা নির্বাহী আদেশে তিনি ফেডারেল অফিসগুলোতে মাস্ক ও সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন।

জিএম/এসএস

RTV Drama
RTVPLUS