logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক :

  ১৮ জানুয়ারি ২০২১, ১৮:২৯
আপডেট : ১৮ জানুয়ারি ২০২১, ১৮:৪২

ভারতে ভ্যাকসিন নেওয়ার পর ৪৪৭ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া

#করোনা #ভ্যাকসিন
আরটিভি নিউজের সংগৃহীত ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার পর ৪৪৭ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ভারতে। মহামারি থেকে মুক্তি পেতে ভ্যাকসিন নেওয়ার ২৪ ঘণ্টা পরই একজনের মৃত্যুও হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, রোববার (১৭ জানুয়ারি) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে দুই দিন ভ্যাকসিন দেওয়ার পর ৪৪৭ জনের শরীরে বিরূপ প্রতিক্রিয়া লক্ষণ করা গেছে। প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং বমিভাব। ভ্যাকসিন নেওয়ার পর অনুভব করা এসব উপসর্গকে বিরূপ প্রতিক্রিয়া বা অ্যাডভার্স ইভেন্ট ইমিউনাজেশন (এইএইআই) উল্লেখ করে বর্ণনা করা হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ভ্যাকসিন নেওয়ার পর বিরূপ প্রতিক্রিয়ায় ভোক্তভোগীদের মধ্যে কারা অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার উদ্ভাবিত ‘কোভিশিল্ড এবং কারা ভারতের বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ নিয়েছেন সেই তালিকা এখনো প্রকাশ করেনি সরকার।

উত্তরপ্রদেশের সরকারি হাসপাতালের একজন কর্মী ভ্যাকসিন নেওয়ার মাত্র ২৪ ঘণ্টা পরই মারা যান। এ মৃত্যু নিয়ে জেলার প্রধান মেডিকেল অফিসার জানান, তার মৃত্যুর সঙ্গে ভ্যাকসিন গ্রহণের কোনও সম্পর্ক নেই। এরপর কলকাতায় ৩৫ বছর বয়সী এক নার্স ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ হয়। নার্সের অসুস্থতার বিষয়ে স্বাস্থ্য-মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, নার্সের অজ্ঞান হয়ে যাওয়ার বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

শনিবার (১৮ জানুয়ারি) ভ্যাকসিন প্রদান কর্মসূচীর উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন দেশটির তিন হাজার ছয়টি কেন্দ্রে একসঙ্গে ভ্যাকসিন প্রদানের উদ্বোধন করা হয়।

এসআর/ এমকে

RTV Drama
RTVPLUS