• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

অযোধ্যায় নতুন মসজিদের নকশা প্রকাশ, নির্মাণ শুরু প্রজাতন্ত্র দিবসে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ জানুয়ারি ২০২১, ১০:৩৮
Design of new mosque in Ayodhya unveiled, construction begins on Republic Day
অযোধ্যায় নতুন মসজিদের নকশা

ভারতের আসন্ন প্রজাতন্ত্র দিবসে (২৬ জানুয়ারি) অযোধ্যায় প্রস্তাবিত মসজিদ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হবে। তবে ধর্মীয় আচার-অনুষ্ঠান নয়, বৃক্ষরোপণের মাধ্যমে এর কাজ শুরু কবে। বৃক্ষরোপণের পাশাপাশি প্রস্তাবিত মসজিদের নির্মাণস্থলে তোলা হবে জাতীয় পতাকাও। ইতোমধ্যে মসজিদের নকশা প্রকাশ করা হয়েছে।

গতকাল রোববার দীর্ঘ বৈঠকের পর এমনটাই জানায় ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (আইআইসিএফ)। জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতা তৈরি করতেই এমন সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

কথিত রামমন্দিরের নির্মাণস্থল থেকে ২৫ কিলোমিটার দূরে ধান্নিপুরে মসজিদটি তৈরি হতে চলেছে। মসজিদ নির্মাণকাজের তত্ত্বাবধানে থাকা আইআইসিএফ-এর ৯ ট্রাস্টি গতকালের বৈঠকে ২৬ জানুয়ারি মসজিদ নির্মাণ শুরুর সিদ্ধান্ত নেন। পরে এ নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, ওইদিন সকাল ৯টায় বৃক্ষরোপণের মাধ্যমে প্রকল্পের সূচনা ঘটবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘এলাকায় সবুজায়ন ঘটানোই আমাদের লক্ষ্য। তার জন্য আমাজন বৃষ্টি অরণ্য, দাবানলে ভস্ম হয়ে যাওয়া অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকা এবং বিশ্বের নানা দেশ থেকে চারা এনে লাগানো হবে, যাতে জলবায়ু পরিবর্তন নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো যায়’। হাসপাতাল, জাদুঘর, গ্রন্থাগার, বাগান, কমিউনিটি কিচেন, ইন্দো-ইসলামিক কালচারাল রিসার্চ সেন্টার এবং প্রকাশনী সংস্থা-সহ মসজিদ চত্বরের একটি নকশায় ইতোমধ্যেই অনুমোদন দিয়েছে অযোধ্যা জেলা প্রশাসন। মাটি পরীক্ষা করে নির্মাণকাজ শুরুর অনুমোদনের জন্য আবেদন জানানো হবে শিগগিরই।

প্রসঙ্গত, দীর্ঘ টানাপোড়েনের পর ২০১৯ সালের নভেম্বরে অযোধ্যার বিতর্কিত জায়গায় মন্দির নির্মাণে অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। সেখান থেকে কিছু দূরে ৫ একর জমি বরাদ্দ করতে বলা হয় মসজিদ নির্মাণের জন্য। আদলতের নির্দেশ মতোই সেখানে মসজিদ নির্মাণ হচ্ছে।
পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির উদ্বোধন করলেন মোদি
X
Fresh