• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নয় নারীরা: ফিলিপাইনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জানুয়ারি ২০২১, ১৫:১০
Women are not eligible to be president: President of the Philippines
ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে মেয়ের রাজনৈতিক অঙ্গনে বিচরণের বিষয়ে বলেছেন, রাষ্ট্রপতি পদের জন্য উপযুক্ত নয় নারীরা। ৭৫ বছর বয়সী এ নেতার এমন মন্তব্য বিতর্কের সৃষ্টি করেছে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) একটি পাবলিক অনুষ্ঠানে এসে এ মন্তব্য করেন তিনি।

এবারই প্রথম নয়, এর আগেও বিভিন্ন সময় নারীদের নিয়ে কথা বলে আলোচনা-সমালোচনা ও বিতর্কের সৃষ্টি করেছেন তিনি। বিষয়টিকে বরাবরই তার দপ্তর থেকে ‘নিরীহ রসিকতা’ বলা হয়ে থাকে। তারপরও দেশটিতে নারী ভোটারদের মধ্যে বেশ জনপ্রিয়তা রয়েছে এ নেতার।

সম্প্রতি একটি অনুষ্ঠানে উত্তরসূরি হিসেবে ৪২ বছর বয়সী সারা দুতের্তের ক্ষমতায় আসার উচ্চাকাঙ্ক্ষায় শীতল জল ঢেলে দেন। মেয়ে সারা বর্তমানে দাভাও সিটির মেয়র হিসেবে বেশ সার্থক। সম্প্রতি এক জনমত জরিপের ফল বলছে, ২০২২ সালে দেশটিতে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে প্রার্থী হিসেবে বেশ আলোচনায় রয়েছেন তিনি। তবে তিনি জানিয়েছেন রাষ্ট্রপতি চান না।

প্রেসিডেন্ট দুতের্তে বলেছেন, আপনারা সকলেই জানেন নারী ও পুরুষের আবেগ-অনুভূতি একদমই আলাদা। আপনি এখানে এলে বোকা হয়ে যাবেন।
প্রসঙ্গত, ফিলিপাইনে ইতোমধ্যে গ্লোরিয়া ম্যাকাপাগাল আরোয়ো এবং কোরোজন একুইনো দু’জন নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। সূত্র : ওয়াশিংটন পোস্ট
এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দিল্লির অধীনস্ত হওয়ার জন্য মুক্তিযুদ্ধ হয়নি : মেজর হাফিজ
দুর্নীতির দায় নিয়ে ভিয়েতনাম প্রেসিডেন্টের পদত্যাগ
তৃতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে যা জানালেন পুতিন
মন্ত্রী হওয়ার পর দেখলাম ভেতরটা একদম ফাঁকা : রেলমন্ত্রী
X
Fresh