logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

বাইডেন টিমের গুরুত্বপূর্ণ পদে কাশ্মীরি কন্যা

আরটিভি নিউজের সংগৃহীত ছবি সামিরা ফাজিলি  #Rtvonline #News
আরটিভি নিউজের সংগৃহীত ছবি সামিরা ফাজিলি #Rtvonline #News

শপথের বাকি আর মাত্র কয়েকদিন। এরইমধ্যে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন টিম গুছিয়ে নিচ্ছে। ওই টিমে ভারতীয় বাংলাদেশিসহ আরও বেশ কিছু নিয়োগ দিয়ে চকম সৃষ্টি করেছেন বাইডেন।

এবার তার আর্থিক পরামর্শদাতা হিসেবে ভারত নিয়ন্ত্রীত কাশ্মীরি কন্যা সামিরা ফাজিলিকে নিয়োগ দিয়ে চমক দিয়েছেন। সামিরা ফাজিলিকে নবগঠিত ‘ন্যাশনাল ইকনমিক কাউন্সিল’ (এনইসি)-এ ঠাঁই দিয়েছেন। আমেরিকার অর্থনীতির পুনরুজ্জীবনের দিশানির্দেশ সন্ধান করবে এনইসি। আর এ সংস্থার ডেপুটি ডিরেক্টরের গুরুদায়িত্ব থাকবে কাশ্মীরি কন্যার কাঁধে।

ফাজিলি এর আগে ফেডেরাল রিজার্ভ ব্যাঙ্ক অফ আটলান্টার সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন বিভাগের ডিরেক্টর পদে ছিলেন। বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালীন হোয়াইট হাউসে আর্থিক নীতিনির্ধারক পরিষদের পরামর্শদাতা হিসেবে তিনি কাজ করেছেন। সে সময় এনইসি এবং ট্রেজারি বিভাগের সিনিয়র অ্যাডভাইসর পদেও কাজ করেছেন তিন সন্তানের জননী ফাজিলি

হার্ভার্ড কলেজ এবং ইয়েল ল’স্কুলের শিক্ষার্থী ফাজিলি এই প্রতিষ্ঠানেই কর্মজীবন শুরু করেন। ছোট ব্যবসা, ক্ষুদ্র ঋণ, আবাসন ঋণ এবং গ্রাহক সম্পর্কিত বিষয়ের বিশেষজ্ঞ কাশ্মীরি বংশোদ্ভূত আমেরিকার আন্তর্জাতিক বিষয়ক আন্ডার সেক্রেটারির দপ্তরের নীতিনির্ধারক দলে কাজ করেছেন।

এমকে

RTV Drama
RTVPLUS