• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পুরস্কারের লোভে কাশ্মীরে তিন নিরস্ত্র ব্যক্তিকে হত্যা সেনা কর্মকর্তার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ জানুয়ারি ২০২১, ১৫:৪৯
Indian soldier accused of killing Kashmir civilians for reward
সংগৃহীত

বিদ্রোহীদের হত্যায় সরকার ঘোষিত আর্থিক পুরস্কারের লোভে ভারতশাসিত কাশ্মীরে তিনজন নিরস্ত্র বেসামরিক ব্যক্তিকে হত্যা করেন ভারতীয় সেনাবাহিনীর একজন কর্মকর্তা। পুলিশের এক তদন্তে এমন তথ্য উঠে এসেছে। খবর খালিজ টাইমসের।

গত বছরের জুলাই মাসে ওই তিনজন শ্রমিককে হত্যা করেছিলেন সেনাবাহিনীর ক্যাপ্টেন ভুপেন্দর সিং। ওই তিনজনকে হত্যা এবং ষড়যন্ত্রের ঘটনায় ডিসেম্বরে ভুপেন্দরের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। পুলিশের অভিযোগপত্রে বলা হয়েছে, ২০ লাখ রুপি পুরস্কারের লোভে বন্দুকযুদ্ধের নাটক সাজিয়েছেন এই সেনা কর্মকর্তা।

ক্যাপ্টেন ভুপেন্দর এবং তার দুই বেসামরিক সহযোগী দাবি করেছিলেন যে, নিহত ওই তিনজনের কাছে অস্ত্র ছিল। কিন্তু পুলিশের তদন্তে বলা হয়, ওই ব্যক্তিদের জঙ্গি হিসেবে প্রতিষ্ঠিত করতে তাদের শরীরে অস্ত্র রেখে দেয় ভুপেন্দর এবং তার সহযোগীরা।

জঙ্গিদের হত্যার পুরস্কার হিসেবে সরকারি বাহিনী ২০ লাখ রুপি পর্যন্ত পুরস্কার দেয়া হয়। ১৯৮৯ সাল থেকে সেখানে ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। তবে পুরস্কারের এই অর্থ সরকার দেয়, সেনাবাহিনী নয়।

অধিকার কর্মীরা সতর্ক করে দিয়ে বলেছেন, আর্থিক পুরস্কারের লোভে নিরপরাধ ব্যক্তিদের বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের সূত্রপাত হয়েছে। শীর্ষ একজন মানবাধিকার আইনজীবী পারভেজ ইমরোজ বলেছেন, আইনি দায়মুক্তিসহ নগদ পুরষ্কারের নীতিমালার কারণে এ ধরনের সাজানো বন্দুকযুদ্ধ অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে, যেসব ঘটনায় নিরপরাধ বেসামরিক মানুষের মৃত্যু হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কাশ্মীরে জাফরান বাঁচাতে বৈজ্ঞানিক উদ্যোগ
মালয়েশিয়ায় বন্দুকযুদ্ধে বাংলাদেশিসহ নিহত ৩
৫ বছর পর এই প্রথম কাশ্মীরে শোভাযাত্রা-সমাবেশ মোদির
সাজেকে ইউপিডিএফ ও জেএসএসের ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধ, শিশু গুলিবিদ্ধ
X
Fresh