logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

হোয়াটসঅ্যাপ ব্যবহার বাদ দিলো এরদোয়ানের অফিস

Erdogan’s media office quits WhatsApp over privacy change
সংগৃহীত
গ্রাহকদের তথ্য আরও বেশি পরিমাণে ফেসবুকের কাছে শেয়ার করার জন্য বিতর্কিত নতুন প্রাইভেসি পলিসি এনেছে হোয়াটসঅ্যাপ। এরপরই তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের মিডিয়া অফিস জানিয়েছে, তারা আর হোয়াইটঅ্যাপ ব্যবহার করবে না।

এক বিবৃতিতে রোববার তারা জানায়, মিডিয়া অফিস তুরস্কে যোগাযোগ কোম্পানি তুর্কসেলের বিআইপ অ্যাপ দিয়ে সোমবার থেকে সাংবাদিকদের তথ্য পাঠাবে। চলতি সপ্তাহে গ্রাহকদের এই পলিসি মানতে বাধ্য করছে হোয়াটসঅ্যাপ। এরপরই টুইটারে ‘ডিলিটিং হোয়াটসঅ্যাপ’ হ্যাশট্যাগ তৈরি করে তুর্কিরা।

তুর্কসেলের বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তাদের বিআইপি ১১ লাখ ২০ হাজারের বেশি বার ডাউনলোড করা হয়েছে। এর ফলে বিশ্বজুড়ে তাদের গ্রাহকের সংখ্যা ৫ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ তাদের শর্ত ও সেবায় যে পরিবর্তন এনেছে, তাতে এটির প্যারেন্ট কোম্পানি ফেসবুক ও অন্যান্য সাবসিডিয়ারির সঙ্গে গ্রাহকের তথ্য শেয়ার করা হবে। হোয়াটসঅ্যাপের নতুন এই পলিসি আগামী ৪ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

তবে হোয়াটসঅ্যাপের নতুন এই পলিসি যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ক্ষেত্রে কার্যকর হবে না বলে জানায় সংস্থাটি। তুরস্কের কর্মকর্তারা হোয়াটসঅ্যাপের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে।

RTV Drama
RTVPLUS