• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নতুন পরমাণু চুল্লি বসাবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জানুয়ারি ২০২১, ১৮:৩৮
Iran to build new nuclear reactor
সংগৃহীত

ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই দেশে নতুন হেভি ওয়াটার চুল্লি বসানোর পরিকল্পনা নিয়েছে। এটি হবে আরাক শহরে বসানো হেভি ওয়াটার চুল্লির মতো। ইরানের জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির মুখপাত্র আবুল ফাজল আমুয়ি রোববার এ কথা জানান।

তিনি বলেন, আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি সংসদীয় কমিটির এক বৈঠকে এই পরিকল্পনার কথা ঘোষণা করেছেন। ওই বৈঠকে ইরানের আইন ও আন্তর্জাতিক বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী মোহসেন বাহারবান্দ উপস্থিত ছিলেন।

আমুয়ি বলেন, ইরানের জাতীয় সংসদে সম্প্রতি স্ট্র্যাটেজিক অ্যাকশন প্ল্যান নামের বিল পাস হয়েছে। ইতোমধ্যেই এটি আইনে পরিণত হয়েছে। ওই আইনটি কমিটির বৈঠকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়। এর আগে গত ১ ডিসেম্বর ইরানের সংসদ সদস্যরা সর্বসম্মতিক্রমে এই বিলের পক্ষে ভোট দেন।

ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করার লক্ষ্যেই মূলত এ বিল পাস করা হয়। যদি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হয় তাহলে ইরান সরকারকে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ করার অনুমতি দেয়া ওই বিলে।

বিলটি জাতীয় সংসদে পাস হওয়ার পর তা আইনে পরিণত হয়েছে এবং ইরানের সরকার তা বাস্তবায়ন করতে বাধ্য। ইতোইমধ্যে ইরান সরকার নতুন করে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
X
Fresh