logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

দুই সপ্তাহের লকডাউনে মালয়েশিয়া

ফাইল ছবি
তৃতীয় দফা করোনা সংক্রমণ রোধে আবারও লকডাউনের ঘোষণা দিল মালয়েশিয়া। জাতির উদ্দ্যেশে দেয়া এক ভাষণে আজ (সোমবার) এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন।

স্থানীয় সময় সন্ধা ছয়টায় ৬টি রাজ্যে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার চালুর এ ঘোষণা দেয়া হয়। ১৩ জানুয়ারি (মঙ্গলবার) মধ্যরাত থেকে এটি কার্যকর হবে। নতুন করে ঘোষিত এ এমসিও গেলো মার্চের মতোই কঠোরভাবে পর্যবেক্ষণ করবে সরকার।

ঘোষণা অনুযায়ী নিত্য প্রয়োজনীয়পণ্য সামগ্রীর দোকানপাট বাদে সবধরনের ব্যবসা-বাণিজ্যের প্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে। বন্ধ থাকবে ধর্মীয় উপাসনালয়, খেলাধুলা, ক্লাব,বারসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠান।

কুয়ালালামপুর, সিলাঙ্গড়, পেনাং, পুত্রাজায়া, মালাক্কা, জোহর ও সাবাহ'র জন্য প্রযোজ্য এমসিও। ১৩ই জানুয়ারি মধ্যরাত থেকে শুরু করে ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে এ লকডাউন।

দুই সপ্তাহের এমসিও শেষ হলে পরিস্থিতি বিবেচনায় পরবর্তিত সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান প্রধানমন্ত্রী। এ সময়ের মধ্যে সব ধরনের ভ্রমণেও নিষাধাজ্ঞা আনা হয়েছে।

সম্প্রতি দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের পক্ষ থেকে করোনা সংক্রমন রোধে পদক্ষেপ না নিলে মার্চ থেকে প্রতিদিন ৮ গড়ে ৮ হাজার করে করোনায় আক্রান্ত রোগী পাওয়া যাবে বলে হুঁশিয়ারি করার পর এ সিদ্ধান্ত নেয়া হলো।

উল্লেখ্য তৃতীয় দফা সংক্রমণে দেশটিতে প্রতিদিন গড়ে ২ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। এছাড়া গেলো ৭ জানুয়ারি করোনা সংক্রমন সর্বোচ্চ ৩ হাজার ছাড়ালে নড়েচড়ে বসে সরকার। 

এদিকে আজ (সোমবার) মালয়েশিয়ায় ২ হাজার ২৩২ জন করোনায় আক্রান্ত হয়েছে মারা গেছে ৪ জন।

এমকে

RTV Drama
RTVPLUS