• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

থিসিসে চুরির অভিযোগে অস্ট্রিয়ার শ্রমমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জানুয়ারি ২০২১, ১৭:১৩
Austria's labor minister resigns over plagiarism allegations
সংগৃহীত

বিশ্ববিদ্যালয় জীবনে লেখা চুরি করেছিলেন এমন অভিযোগ সামনে আসার পর পদত্যাগ করেছেন অস্ট্রিয়ার শ্রমমন্ত্রী ক্রিস্টিন আশবাকের। তবে পদত্যাগ করলেও কোনও অন্যায় করেননি বলে জানিয়েছেন তিনি। কিন্তু পরিবারকে রক্ষা করতে তিনি পদত্যাগ করেছেন বলে জানান আশবাকের। খবর ডেইলি সাবাহ’র।

আশবাকেরের কনজারভেটিভ অস্ট্রিয়ান পিপলস পার্টি (ওইভিপি) জোট সরকারের অংশীদার। লেখা চুরি ধরতে পারা বিশেষজ্ঞ স্টেফান ওয়েবার বলেছেন, ডিপ্লোমা থিসিসের একটা বড় অংশ এবং ডক্টরাল প্রবন্ধের অন্তত এক-পঞ্চমাংশ চুরি করেছেন।

তবে আশবাকেরের বরাত দিয়ে অস্ট্রিয়া প্রেস এজেন্সি (এপিএ) জানিয়েছে, তিনি তার প্রবন্ধ এবং থিসিস ‘নিজের সর্বোচ্চ জ্ঞান এবং বিশ্বাস’ থেকে লিখেছেন। তিনি বলেন, শত্রুতা, রাজনৈতিক বিক্ষোভ এবং অপমানের জন্য কেবল আমাকেই নয় আমার বাচ্চাদের অসহনীয় প্রবলতা দিয়ে আঘাত করা হচ্ছে।

পদত্যাগ করা এই মন্ত্রী আরও বলেন, আমার পরিবারকে রক্ষায় আমি আর দায়িত্ব পালন করতে পারছি না। এজন্য আমি পদত্যাগ করছি। এদিকে সোমবার আশবাকেরের উত্তরসূরির নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছে অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ। এসময় তিনি তার কাজের জন্য আশবাকেরকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, জার্মান ভাষাভাষীর রাজনৈতিকদের নেতাদের ক্ষেত্রে নিয়মিতভাবেই লেখা চুরির অভিযোগ তোলা হয়। এর আগে একই ধরনের ঘটনায় ২০১১ সালে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী কার্ল-থিওডোর জু গুটেনবার্গ এবং ২০১৩ সালে শিক্ষামন্ত্রী অ্যানেট স্ক্যাভান পদত্যাগ করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পদত্যাগের হুমকি দিলেন এমপি ওদুদ
নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে উত্তাল ইসরায়েল
সুরক্ষা বিতর্কে পদত্যাগ করছেন বোয়িংয়ের সিইও
সরে দাঁড়াচ্ছেন আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী
X
Fresh