• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হুথিদের সন্ত্রাসী তালিকাভুক্ত করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জানুয়ারি ২০২১, ১২:৪১
US designating Yemen’s Houthis a ‘terrorist’ group
ফাইল ছবি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করবে তার দেশ। ট্রাম্প প্রশাসনের একেবারে শেষ সময়ে এসে যুক্তরাষ্ট্রের এ ধরনের পদক্ষেপের কারণে ইয়েমেনে মানবিক সংকট আরও গভীর হতে পারে উদ্বেগ প্রকাশ করেছে দাতব্য গ্রুপগুলো।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, জো বাইডেন ক্ষমতা গ্রহণের আর মাত্র ১০ দিনের কম সময় রয়েছে। তার আগে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে ইরানের সঙ্গে নতুন প্রশাসনের কূটনীতিক আলোচনার পথকে জটিল করে তুলবে। কেননা হুথিদের সঙ্গে ইরানের সম্পর্ক রয়েছে।

হুথি মুভমেন্টের আনুষ্ঠানিক নাম ব্যবহার করে এক বিবৃতিতে পম্পেও বলেছেন, এই তালিকাভুক্তির উদ্দেশ্য হচ্ছে বেসামরিক ব্যক্তিদের ওপর আন্তঃসীমান্ত হামলা, অবকাঠামো এবং বাণিজ্যিক পরিবহনসহ সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য আনসারুল্লাহকে জবাবদিহিতার আওতায় আনা।

তিনি বলেন, তাদের কর্মকাণ্ডের কারণে ‘বহু মানুষ নিহত হয়েছে, এই অঞ্চলে অস্থিতিশীলতা অব্যাহত রয়েছে এবং ইয়েমেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধান থেকে বঞ্চিত হচ্ছে দেশটির মানুষজন। গত ৩০ ডিসেম্বর ইয়েমেনের এডেন বিমানবন্দরে হামলার বিষয়টিও উল্লেখ করেন পম্পেও।

ইয়েমেনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহরটিতে ভয়াবহ ওই হামলায় ২৬ জনের মৃত্যু হয়। দেশটির নতুন অন্তর্বর্তী সরকার ওইদিন এডেন বিমানবন্দরে নামার পর এই হামলার ঘটনা ঘটে। যদিও মন্ত্রিসভার কোনও সদস্যের ক্ষতি হয়। সৌদি সমর্থিত ইয়েমেন সরকার এই হামলার দায় হুথিদের ওপর দিয়েছে।

উল্লেখ্য, ইয়েমেনের অধিকাংশ এলাকা হুথিদের নিয়ন্ত্রণে এবং তাদের ওপর ইতোমধ্যেই মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে। তবে সংগঠনটিকে সন্ত্রাসী তালিকাভুক্ত করলে তাদের সঙ্গে আর্থিক লেনদেন এবং খাদ্য ও জ্বালানি বিক্রির পথ সংকুচিত হয়ে আসবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
X
Fresh