logo
  • ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

ট্রাম্পের সম্মানসূচক ডিগ্রি বাতিল করলো একটি মার্কিন বিশ্ববিদ্যালয়

Lehigh University has rescinded Trump's honorary degree
সংগৃহীত
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্পকে দেয়া একটি সম্মানসূচক ডিগ্রি বাতিল করেছে দেশটির একটি বিশ্ববিদ্যালয়। ৩০ বছরের বেশি সময় আগে ট্রাম্পকে এই সম্মানসূচক ডিগ্রি দিয়েছিল পেনসিলভানিয়ার লেহাই বিশ্ববিদ্যালয়। খবর সিএনএনের।

বিশ্ববিদ্যালয়টি এক সংক্ষিপ্ত ঘোষণায় জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টি শুক্রবার এই সিদ্ধান্তের বিষয়ে জানিয়েছে। এ বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের কাছে অনুরোধ জানিয়েছিল সিএনএন। তবে তারা আর কিছু জানায়নি।

১৯৮৮ সালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় ট্রাম্পকে ওই সম্মানসূচক ডিগ্রি দেয়া হয়েছিল। ট্রাম্পের এই ডিগ্রি বাতিলের পর এটিকে একটি ‘বড় বিষয়’ বলে মন্তব্য করেছেন লেহাই বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগের একজন অধ্যাপক জেরেমি লিট্টাউ।

এক টুইট বার্তায় তিনি বলেন, আমাদের অনুষদ, কর্মী, শিক্ষার্থী এবং সাবেক শিক্ষার্থীদের কাছ থেকে পাঁচ বছর ধরে চাপাচাপির পর লেহাই বোর্ড অব ট্রাস্টি অবশেষে সঠিক কাজটি করেছে এবং ডোনাল্ড ট্রাম্পের সম্মানসূচক ডিগ্রি প্রত্যাহার করেছে।

তিনি আরও বলেন, এর ফলে সবকিছু ঠিক হয়ে যাবে না। এখানে ক্ষমতায় থাকাদের জন্য এটা ভাবার বিষয় যে, বহু কারণ থাকা সত্ত্বেও যেটা আরও আগে করার উচিত ছিল সেটা করতে এত সময় লাগলো। যাদের স্বার্থ এবং মূল্যবোধকে ঘিরে আমরা সিদ্ধান্ত নিয়েছি। আজ একটি বিজয় পেলাম। আরও কাজ বাকি আছে।

উল্লেখ্য, গত বুধবার মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের তাণ্ডব চালানোর দুইদিন পর লেহাই বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্ত নিলো। ওই ঘটনায় একজন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়। ক্যাপিটলে ওই দাঙ্গার পর সেটির নিন্দা জানিয়ে লেহাই বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জন ডি. সাইমন এটাকে ‘আমাদের গণতান্ত্রিক ভিত্তির পর সহিংস হামলা’ বলে মন্তব্য করেছিলেন।

RTV Drama
RTVPLUS