logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

ট্রাম্পকে অভিশংসনে সোমবার প্রস্তাব আনছে ডেমোক্রেটরা

Democrats are proposing to impeach Trump on Monday
সংগৃহীত
মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তাণ্ডবে ভূমিকা থাকায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব আনবে ডেমোক্রেটরা। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্রেট নেত্রী ন্যান্সি পেলোসি বলেছেন, যদি ট্রাম্প এখনও পদত্যাগ না করেন তাহলে তিনি অভিশংসনের প্রক্রিয়া শুরু করবেন।

ট্রাম্পের বিরুদ্ধে ‘সশস্ত্র বিদ্রোহে উস্কানি’ দেয়ার অভিযোগে সোমবার এই অভিশংসন প্রস্তাব তুলছে প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট সদস্যরা।  ট্রাম্পের উস্কানি পেয়েই তার সমর্থকরা বুধবারের ওই দাঙ্গায় ঘটিয়েছে বলে অভিযোগ ডেমোক্রেটদের। ওই দাঙ্গায় এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজনের মৃত্যু হয়েছে।

নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, অভিশংসনের বিষয়ে কংগ্রেস সিদ্ধান্ত নেবে। তবে তিনি বলেন, আমি ‘দীর্ঘদিন ধরেই মনে করতাম প্রেসিডেন্ট ট্রাম্প তার দায়িত্ব পালনে সঠিক ব্যক্তি নন’। এদিকে এই অভিশংসনকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে বর্ণনা করেছে হোয়াইট হাউজ। এর ফলে ‘আমাদের মহান দেশ আরও বিভক্ত হবে’ বলেও মন্তব্য করেছে তারা।

প্রতিনিধি পরিষদের প্রায় ১৬০ জন ডেমোক্রেট সদস্য ইতোমধ্যেই ওই বিলে সই করেছে। বুধবার ক্যাপিটল হিলে দাঙ্গার সময় ভবনে লুকিয়ে থাকা অবস্থাতেই ওই বিলটির খসড়া তৈরি করেছেন ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান টেড লিউ এবং রোড আইল্যান্ডের কংগ্রেসম্যান ডেভিড সিসিলিন।

যদি শেষপর্যন্ত কংগ্রেসে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব তোলা হয়, তাহলে এটি ট্রাম্পের বিরুদ্ধে দ্বিতীয় ঘটনা হবে। এর আগে ২০১৯ সালের ডিসেম্বর মাসে প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসন করা হয়েছিল। তখন তার বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহার এবং কংগ্রেসকে বাধা দেয়ার অভিযোগ করা হয়েছিল। যদিও ২০২০ সালের ফেব্রুয়ারি সিনেট তাকে এই দুই অভিযোগ থেকেই অব্যাহতি দেয়।

RTV Drama
RTVPLUS