logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

বিশ্বে করোনায় মৃত্যু ১৯ লাখ ছাড়ালো

বিশ্বে করোনায় মৃত্যু ১৯ লাখ ছাড়ালো
ফাইল ছবি
প্রাণঘাতী করোনাভাইরাসে গোটা বিশ্বে আক্রান্তের সংখ্যা ৮ কোটি ৮৮ লাখ ছাড়িয়েছে। এছাড়াও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ১১ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য বলছে, শনিবার (৯ জানুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ৮ কোটি ৮৮ লাখ ২১ হাজার ৬২৯ জন ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১৯ লাখ ১১ হাজার ৬৩৭ জনের। এছাড়াও উল্লেখযোগ্যহারে সুস্থ হয়েছেন ৪ কোটি ৯৩ লাখ ৯২ হাজার ৯৮০ জন।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও মৃতের দিক থেকে শীর্ষে যুক্তরাষ্ট্র। মৃত্যুর বিবেচনায় করোনায় সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। দেশটি আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দ্বিতীয় অবস্থানে। তবে আক্রান্তের দিকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছেন। 

প্রসঙ্গত, গেল বছরের ডিসেম্বরে চীনের উহান প্রদেশ থেকে বিশ্বব্যাপী বিস্তার করে এই করোনাভাইরাস। এরপর ভাইরাসটি ধীরে ধীরে বিশ্বের ১৯১টি দেশে তাণ্ডব চালালে স্থবির হয়ে পড়ে গোটা বিশ্ব। পরবর্তীতে গত ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসকে ‘মহামারি’ ঘোষণা করেন এবং যা কিনা এখন পর্যন্ত তাণ্ডব চালাচ্ছে।

এসআর/এসএস

RTV Drama
RTVPLUS