logo
  • ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

আবারও মধ্যপ্রাচ্যে মার্কিন বোমারু বিমানের টহল

US flies two bombers to Middle East
সংগৃহীত
মধ্যপ্রাচ্যের আকাশে আবারও টহল দিয়েছে যুক্তরাষ্ট্রের বোমারু বিমান বি-৫২। ‍বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে নিজেদের ঘাঁটি থেকে মধ্যপ্রাচ্যের আকাশের ওপর টহল দেয় দুটি বিমান। ইরানের প্রতি বার্তা দিতে গত দুই মাসে এটা এ ধরনের চতুর্থ ঘটনা। খবর সৌদি গেজেটের।

মার্কিন বিমানবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, আঞ্চলিক সুরক্ষা এবং আগ্রাসন ঠেকাতে মার্কিন সামরিক বাহিনীর অব্যাহত প্রতিশ্রুতির অংশ হিসেবে এই শক্তি প্রদর্শন। এক বছর আগে ইরানি জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে ইরান হামলা চালাতে পারে এমন আশঙ্কায় এই টহল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাত্র দুই সপ্তাহের কম সময় ক্ষমতায় আছেন। কিন্তু যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের পর ইরানকে ঠেকাতে মার্কিন প্রচেষ্টা উত্তেজনা না কমারই ইঙ্গিত বহন করে।

বিবৃতিতে বলা হয়েছে, সংক্ষিপ্ত নোটিশেই মোতায়েনের ক্ষমতা আছে এটা দেখাতে নর্থ ড্যাকোটায় মিনোট বিমানবাহিনীর ঘাঁটি থেকে পঞ্চম বোমা উইংয়ের দুটি বিমান বিরতিহীনভাবে ৩৬ ঘণ্টা উড্ডয়ন করে। এসময় বিমান দুটি স্পষ্ট বার্তা দিতে আরব উপসাগর টহল দিয়ে আবারও ফিরে আসে।

বুধবার যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তাণ্ডব চালায় ট্রাম্প সমর্থকরা। প্রতিপক্ষরা দেশটিতে চলমান এই রাজনৈতিক অস্থিতিশীলতার সুযোগ নিতে পারে বলে উদ্বেগ রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের পর বোঝা যাচ্ছে যে ক্যাপিটলের ঘটনার সঙ্গে এটির কোনও সম্পর্ক নেই।

এ/পি

RTV Drama
RTVPLUS