• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পার্লামেন্টে তাণ্ডবের প্রতিবাদে যুক্তরাষ্ট্রে দুই মন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ জানুয়ারি ২০২১, ১১:৪৫
US transport, education secretaries quit after Capitol violence
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তাণ্ডবের প্রতিবাদে ট্রাম্প প্রশাসনের দুইজন মন্ত্রী পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার পদত্যাগ করেন পরিবহনমন্ত্রী এলিন চাও ও শিক্ষামন্ত্রী বেটসি ডেভোস।

বুধবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে তাণ্ডব চালায়। এ ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়েছে।

পার্লামেন্ট ভবনে নজিরবিহীন এই হামলার ঘটনায় এরই মধ্যে ট্রাম্প প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তা পদত্যাগ করেছেন। সেই তালিকায় সবশেষ সংযোজন হচ্ছেন এই দুই মন্ত্রী।

এলিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেলের স্ত্রী। স্টাফদের কাছে করা এক ইমেইলে তিনি বলেন, এই তাণ্ডব আমাকে ‘গভীরভাবে বিরক্ত করেছে, যা আমি এড়িয়ে যেতে পারি না।

তার এই পদত্যাগ আগামী সোমবার থেকে কার্যকর হবে বলেও জানান এলিন। এদিকে ট্রাম্পকে পাঠানো এক চিঠিতে ডাভোস বলেছেন, ক্যাপিটলে হামলা অযৌক্তিক।

শুক্রবার থেকেই তার পদত্যাগ কার্যকর হবে উল্লেখ করে ডাভোস আরও লিখেন, এতে কোনও সন্দেহ নেই যে আপনার বক্তব্য পরিস্থিতির ওপর প্রভাব ফেলেছে এবং এটা আমার জন্য নাটকীয় মোড়।

ডাভোসের পদত্যাগের বিষয়ে জানতে চেয়ে অনুরোধ করা হলে হোয়াইট হাউজ তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি।

এর আগে বুধবার হঠাৎ করেই পদত্যাগ করেন উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাট পটিনগার। তিনি ট্রাম্পের চীন নীতি বিষয়ক একজন শীর্ষ উপদেষ্টা।

এছাড়াও বৃহস্পতিবার হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের আরও অন্তত পাঁচজন সিনিয়র পরিচালক পদত্যাগ করেছেন বলেও জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা।

হোয়াইট হাউজের কাউন্সিল অব ইকোনোমিক অ্যাডভাইজার্সের ভারপ্রাপ্ত চেয়ারম্যান টাইলর গুডস্পিডও পদত্যাগ করেছেন বলে জানিয়েছে একটি সূত্র।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh