logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

কাতারের সঙ্গে কূটনৈতিক দ্বন্দ্বের অবসান ঘটাতে সংহতি চুক্তি সই

A solidarity agreement was signed with Qatar to end the diplomatic conflict
সৌদি আরবের আল-উলা শহরে মঙ্গলবার জোটের সদস্যভুক্ত ছয় দেশের বৈঠক
মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলো কাতারের সঙ্গে কূটনৈতিক দ্বন্দ্বের অবসান ঘটাতে ‘সংহতি ও স্থিতিশীলতা’ চুক্তিতে সই করেছে। সৌদি আরবের আল-উলা শহরে অনুষ্ঠিত ৪১তম জিসিসি সম্মেলনে মঙ্গলবার (৫ জানুয়ারি) এ চুক্তিতে সই করেছেন জোটের সদস্যভুক্ত ছয়টি দেশের প্রতিনিধিরা।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এর ফলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কাতারের ভূরাজনৈতিক সংকটের অবসান হচ্ছে বলে জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। ছয় সদস্যের উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের নেতারা আল-উলা ঘোষণার দুটি নথিতে সই করেছেন। তবে এর বিষয়বস্তুগুলো এখনও প্রকাশ করা হয়নি।

সাড়ে তিন বছর আগে দেওয়া অবরোধ তুলে নিয়ে সৌদি আরব কাতারের সঙ্গে বিমান, সমুদ্র ও স্থলপথে যোগাযোগ ফের চালু করতে রাজি হয়েছে। এ চুক্তির বিষয়ে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, উপসাগরীয় নেতারা কাতারের সঙ্গে কূটনৈতিক দ্বন্দ্বের অবসান ঘটাতে ‘সংহতি ও স্থিতিশীলতা’চুক্তিতে স্বাক্ষর করেছেন।

এই চুক্তিতে মধ্যস্থতার জন্য কুয়েত ও যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়ে সৌদি ক্রাউন প্রিন্স বলেন, আমাদের এ অঞ্চলের উন্নতি এবং চারপাশের চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য, বিশেষ করে ইরান সরকারের পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও নাশকতা ধ্বংসের পরিকল্পনা মোকাবিলার জন্য সবাই ঐক্যবদ্ধ থাকার প্রয়োজনীয়তার সুযোগ সৃষ্টি হয়েছে।
পি
 

RTV Drama
RTVPLUS