• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানকে পরমাণু বোমা বানাতে দেবো না: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জানুয়ারি ২০২১, ২০:৩১
Israel will not allow Iran to manufacture nuclear weapons says Netanyahu
ফাইল ছবি

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, যদিও ইরান অস্বীকার করছে, তারপরও পরমাণু অস্ত্র বানানোর চেষ্টা করছে দেশটি। তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার প্রচেষ্টাই এর প্রমাণ বলেও মন্তব্য করেছেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম সোমবার জানায়, দেশটির ফোরডো পরমাণু চুল্লিতে ২০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু হয়েছে। ২০১৫ সালে ছয় জাতির সঙ্গে করা চুক্তির চেয়ে এটা কয়েক গুণ বেশি।

নেতানিয়াহু বলেন, তেহরান যে তাদের ‘সামরিক পরমাণু কর্মসূচির উন্নয়ন ঘটাতে চায়, তাদের এমন পদক্ষেপের পর এর চেয়ে ভিন্ন কোনও ব্যাখ্যা দাঁড় করানো যায় না’।

এসময় ইসরায়েলি প্রধানমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইরানকে পরমাণু অস্ত্র বানাতে দেবে না তার দেশ।

মধ্যপ্রাচ্যে ইসরায়েল একমাত্র পরমাণু শক্তিধর দেশ বলে মনে করা হয়। তবে ইসরায়েল পাল্টা অভিযোগ করেছে যে, তেহরান পরমাণু অস্ত্র বানাতে এবং ইহুদি রাষ্ট্রটিকে ধ্বংস করতে চাইছে।

২০১৫ সালে বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে যে চুক্তি হয়েছিল সেটির কঠোর সমালোচনা করে আসছে ইসরায়েল। ওই ‍চুক্তির বিনিময়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে দেশগুলো। তবে তেহরানের দাবি তাদের পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ।

কিন্তু ২০১৮ সালে এককভাবে সেই চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে ইরান নতুন করে পরমাণু কর্মসূচি শুরু করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
X
Fresh