logo
  • ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

সব দেশেই টিকা রপ্তানির অনুমতি আছে: সিরাম সিইও

Serum is permitted to export vaccines to all countries says CEO Poonawalla
সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার প্রধান নির্বাহী (সিইও) আদর পুনাওয়ালা, ছবি: সংগৃহীত
সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার প্রধান নির্বাহী (সিইও) আদর পুনাওয়ালা বলেছেন, ভারত থেকে সব দেশেই ভ্যাকসিন রপ্তানির অনুমতি আছে। টিকা নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়ার পর মঙ্গলবার টুইট করে এ কথা জানালেন সিরামের সিইও।

রোববার এক সাক্ষাৎকারে আদর পুনাওয়ালা বলেন, কয়েক মাসের জন্য ভ্যাকসিন রপ্তানির অনুমতি দেবে না ভারত। ভারতীয়রা যাতে যথাযথভাবে ভ্যাকসিন পায় তার জন্য আগামী কয়েক মাস ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত সরকার।

এরপর এ নিয়ে বিতর্ক শুরু হলে সিরাম ইন্সটিটিউট গতকাল সোমবার এক বিবৃতিতে জানায়, টিকা রপ্তানিতে কোনও বাধা নেই। তবে রপ্তানি আদেশ প্রক্রিয়াজাত করতে কয়েক মাস পর্যন্ত লাগতে পারে।

এদিকে মঙ্গলবারের টুইটে পুনাওয়ালা লিখেছেন, যেহেতু সাধারণের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে, তাই তিনি বিষয়টি স্পষ্ট করতে চান। এজন্য ভারত বায়োটেকের সঙ্গে যৌথ বিবৃতি দিয়ে সবকিছু স্পষ্ট করা হবে বলেও জানান তিনি।

অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস টিকার উৎপাদন ও বিপণনের সঙ্গ যুক্ত রয়েছে সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া। তারা যে টিকা তৈরি করছেন তার নাম কোভিশিল্ড। এই টিকার তিন কোটি ডোজ কিনতে গত ৫ নভেম্বর সিরাম ইন্সটিটিউটের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ।

ইতোমধ্যেই বাংলাদেশের ঔষধ প্রশাসন অধিদপ্তর সোমবার এই টিকা আমদানি ও জরুরি ব্যবহারের অনুমোদনও দিয়ে দিয়েছে। কিন্তু শনিবার ভারত সরকার কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা অনুমোদনের পর রোববার ওই সাক্ষাৎকার দেন পুনাওয়ালা।

এ/পি

RTV Drama
RTVPLUS