• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইহুদি জাতীয়তা ছাড়লেন ইসরায়েলি পার্লামেন্টের সাবেক স্পিকার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জানুয়ারি ২০২১, ১৪:৫৬
Ex-Speaker of the Israel Knesset gives up Jewish nationality
সংগৃহীত

ইসরায়েলি পার্লামেন্ট নেসেটের সাবেক স্পিকার আভ্রাহাম বুর্গ ‘ইহুদি জাতীয়তা’ ছাড়ার কথা জানিয়েছেন। বর্ণবাদ বিরোধী একটি আইনের প্রতিবাদে তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। এক হলফনামায় তিনি বলেন, ইহুদিবাদী রাষ্ট্রের ইহুদি কমিউনিটির সদস্য মানে হচ্ছে ‘প্রভুদের দলভুক্ত’ সদস্য। খবর মিডল ইস্ট মনিটরের।

ইসরায়েলের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন বুর্গ। এছাড়া জুয়িশ এজেন্সিরও প্রধান ছিলেন তিনি। ইসরায়েলের ২০১৮ সালের নেশন স্টেট বিলের প্রতিবাদে নিজের ইহুদি জাতীয়তা ছাড়ার এই অবিশ্বাস্য পদক্ষেপ নিলেন বুর্গ। সমালোচকরা বলছেন, দখলদার রাষ্ট্রদের পাস করা এই আইনের ফলে ইসরায়েল আনুষ্ঠানিকভাবে বর্ণবাদী রাষ্ট্র পরিণত হয়েছে।

জেরুজালেমের জেলা আদালতে ওই হলফনামা পেশ করা হবে বলে জানিয়েছে ইসরায়েলি দৈনিক হারিটজ। ওই হলফনামায় বুর্গ লিখেন, তিনি নিজেকে আর ইহুদি জাতীয়তার মনে করেন না। তিনি বলেন, আমার বিবেকই এই রাষ্ট্রের সদস্য হওয়া থেকে বাধা দেয়। কারণ এর অর্থ হচ্ছে- আপনি ‘প্রভুদের দলভুক্ত’ হবেন। সাধারণ ভাষায় বললে, আমি আর এই সমষ্টিগতের সঙ্গে পরিচয় অনুভব করতে পারি না।

নেশন স্টেট বিলের বিরোধিতা প্রকাশ করে বুর্গ আরও বলেন, এই আইনের অর্থ হলো ইসরায়েলের নাগরিক যিনি ইহুদি নন তারা হীনমন্যতায় ভুগবেন। একই ধরনের অনুভূতির মধ্য দিয়ে না জানি কত ইহুদি প্রজন্মকে যেতে হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুরক্ষা বিতর্কে পদত্যাগ করছেন বোয়িংয়ের সিইও
সরে দাঁড়াচ্ছেন আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী
দুর্নীতির দায় নিয়ে ভিয়েতনাম প্রেসিডেন্টের পদত্যাগ
তারেককে ত্যাগ করতে না পারলে বিএনপির ধ্বংস অনিবার্য : পাটমন্ত্রী
X
Fresh