logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

করোনার টিকা নিলে ছাড়তে হবে মদপান

People receiving Covid vaccines should avoid alcohol
মেট্রো নিউজ থেকে নেয়া
করোনাভাইরাসের টিকা নিলে মদপান ছাড়তে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। মদ প্রতিরোধ ব্যবস্থা কমিয়ে দিতে পারে এমন আশঙ্কায় এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তারা। যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম মেট্রো এমন খবর প্রকাশ করেছে।

ইমিনোলজিস্ট অধ্যাপক শিনা ক্রুইস্কশাঙ্ক বলেছেন, টিকা নেয়া ব্যক্তিদের মদপান থেকে বিরত থাকা উচিত কারণ অ্যালকোহল অন্ত্রে মাইক্রো-অর্গানিজমের মেক-আপকে পরিবর্তিত করে যা ব্যাকটিরিয়া এবং ভাইরাসকে ঠেকাতে সহায়তা করে।

এর আগে জরুরি ওষুধ বিশেষজ্ঞ ডা. রনক্স ইখারিয়া এক গবেষণায় দেখতে পান, তিন গ্লাস প্রসেসকো (এক ধরনের মদ) লিম্ফোসাইটসসহ হোয়াইট ব্লাড সেলের মাত্রা অর্ধেক কমিয়ে দেয়। এর ফলে ভাইরাসের আক্রমণ করা সহজ হয়।

বুধবার বিবিসিতে প্রচারিত এক অনুষ্ঠানে এই তথ্য তুলে ধরেছেন ডা. রনক্স। প্রাপ্তবয়স্কদের শ্বেত কণিকায় ২০ থেকে ৪০ শতাংশ লিম্ফোসাইটস থাকে। এই লিম্ফোসাইটস লিম্ফ নোডস, প্লীহা এবং শরীরের অন্যান্য অংশে যেখানে প্রথমে প্রতিরোধ দরকার, সেখানে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

চীনের বিজ্ঞানীরা এর আগে এক গবেষণায় দেখতে পান যে, কোভিড-১৯ ভাইরাসের মতো অপরিচিত ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন লিম্ফোসাইট।

ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রুইস্কশাঙ্ক বলেন, টিকার ভালো প্রতিক্রিয়ার জন্য আপনার প্রতিরোধ ব্যবস্থা ঠিকঠাকভাবে কাজ করতে হবে। এজন্য টিকা নেয়ার আগের রাতে বা এর কিছুক্ষণ পর মদপান এই পরিস্থিতির জন্য সহায়ক হবে না।

RTV Drama
RTVPLUS