logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ জানুয়ারি ২০২১, ১২:৪১
আপডেট : ০৪ জানুয়ারি ২০২১, ১২:৫৯

ইরানের হুমকি ঠেকাতে আরব উপসাগরেই থাকছে মার্কিন রণতরী

US aircraft carrier to stay in Arabian Gulf
সংগৃহীত
মার্কিন নৌবহর ও রণতরী ইউএসএস নিমিৎজ আরব উপসাগরেই থাকবে। রোববার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানিয়েছে, ইরানের দিক থেকে ‘সাম্প্রতিক হুমকির’ জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও এর আগে খবর বেরিয়েছিল যে, ওই অঞ্চলে উত্তেজনা প্রশসনে রণতরীটি সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। খবর আল আরাবিয়ার।

গত নভেম্বর থেকে উপসাগরীয় জলসীমায় টহল দিচ্ছিল নিমিৎজ। তবে মার্কিন গণমাধ্যমগুলো কয়েকদিন আগে জানায়, দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার সি মিলার রণতরীটি দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলের শেষ দিনগুলোতে তেহরানের সঙ্গে সংঘাত এড়াতে ‘উত্তেজনা প্রশমনের’ অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে রোববার মিলার একটি বিবৃতিতে প্রকাশ করেছে তা এই প্রতিবেদনের সঙ্গে পরস্পরবিরোধী।

সেখানে তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প এবং অন্যান্য মার্কিন সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ইরানি নেতাদের দ্বারা সাম্প্রতিক হুমকির কারণে আমি ইউএসএস নিমিৎজকে তার রুটিন পুনঃমোতায়েন স্থগিত করার নির্দেশ দিয়েছি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ইউএসএস নিমিৎজ এখন ইউএস সেন্ট্রাল কমান্ড অঞ্চলে অবস্থান করবে। যুক্তরাষ্ট্রের সংকল্প নিয়ে কারও সন্দেহ করা উচিত নয়।

উল্লেখ্য, ২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে মার্কিন ড্রোন বিমান হামলায় নিহত হন ইরানি জেনারেল কাসেম সোলাইমানি। ওই হত্যাকাণ্ডের বর্ষপূর্তিকে কেন্দ্র করে সম্প্রতি উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পায়।

RTV Drama
RTVPLUS