• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে একমাত্র নারী কারাবন্দির ফেডারেল মৃত্যুদণ্ডাদেশ পুনর্নির্ধারণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ জানুয়ারি ২০২১, ১৫:১৬
Execution date for the only woman on federal death row is reinstated
সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ফেডারেল সরকারের মৃত্যুদণ্ডের তালিকায় থাকা একমাত্র নারী কারাবন্দি লিসা মন্টগোমারির রায় এ মাসের দ্বিতীয় সপ্তাহ কার্যকর করা হবে। এর আগে দেশটির নিম্ন আদালতের একজন বিচারক লিসার মৃত্যুদণ্ডাদেশের পিছিয়ে দেন। তবে তিনি ভুল করেছেন বলে জানিয়েছেন ডিসির সার্কিট আপিল কোর্টের তিন বিচারকের একটি বেঞ্চ। খবর সিএনএনের।

প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের শপথ গ্রহণের এক সপ্তাহে আগে লিসার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। বাইডেন ক্ষমতায় বসে ফেডারেল মৃত্যুদণ্ড বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

গত ৮ ডিসেম্বর লিসার মৃত্যুদণ্ডাদেশ কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু তার আইনজীবীরা জানা, টেক্সাস থেকে ফ্লাইটে করে ইন্ডিয়ানার টেরে হউটের ফেডারেল কারেকশনাল কমপ্লেক্সে লিসা সঙ্গে দেখা করার পর তাদের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়।

পরে ফেডারেল ব্যুরো অব প্রিজনসের পরিচালক মাইকেল কারভাজাল লিসার মৃত্যুদণ্ডের কার্যকরের জন্য ১২ জানুয়ারি নির্ধারণ করেন। শুক্রবার বিচারকদের আদেশে বলা হয় যে, তিনি ‘গভর্নিং রেগুলেশন’ এর নিয়ম মেনেই কাজ করছেন।

বিচারকরা বলেন, যেহেতু মৃত্যুদণ্ড কার্যকরের প্রকৃত সময় পার হয়নি তাই তিনি নতুন সময় পুনর্নির্ধারণ করেন। তারা বলেন, কারভাজাল আইনের অধীনেই কাজ করছেন। এর ফলে এ মাসেই লিসার মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের পথ পরিষ্কার হয়েছে।

এদিকে লিসার আইনজীবী মেগান ভার্গো এক বিবৃতিতে বলেছেন যে, তিনি বিচারকদের সঙ্গে একমত নন এবং তাদের সিদ্ধান্তের বিষয়ে পুনর্বিবেচনার জন্য আবেদন করবেন। বিচারকরা ওই আবেদনের জন্য শনিবার পর্যন্ত ভার্গোকে সময় দিয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh