logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ জানুয়ারি ২০২১, ১৪:১৮
আপডেট : ০২ জানুয়ারি ২০২১, ১৪:২৫

‘হিন্দু মানেই দেশপ্রেমিক, দেশভক্তি হিন্দুদের চরিত্রের প্রাথমিক বৈশিষ্ট’

Hindus can never be anti-India
সংগৃহীত

ভারতের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত বলেছেন, হিন্দু মানেই দেশপ্রেমিক। দেশভক্তি হিন্দুদের চরিত্রের প্রাথমিক বৈশিষ্ট। হিন্দুরা আর যাই হোক, দেশদ্রোহী হতে পারে না। আরএসএস প্রধানের এই মন্তব্যের পর বিতর্কের সৃষ্টি হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

শুক্রবার জে কে বাজাজ এবং এম ডি শ্রীনিবাসের লেখা ‘মেকিং অব আ হিন্দু প্যাট্রিয়ট: ব্যাকগ্রাউন্ড অব গান্ধীজি’স হিন্দ স্বরাজ’ বইটির উদ্বোধন করতে গিয়ে এমন মন্তব্য করেন মোহন ভাগবত। তিনি বলেন, গান্ধীজি বলেছিলেন- আমার ধর্মই আমাকে দেশভক্তির শিক্ষা দেয়। আমি আমার ধর্মকে বুঝে দেশভক্ত হবো এবং অন্যদেরও বলবো ধর্ম থেকে শিক্ষা নিয়ে দেশভক্ত হতে।

সংঘপ্রধান আরও দাবি করেন, স্বরাজ বোঝার জন্য স্বধর্ম আগে বোঝা জরুরি বলে উল্লেখ করেছিলেন গান্ধীজি। ভাগবতের বলেন, আপনি হিন্দু হলে আপনাকে দেশভক্ত হতেই হবে। কারণ দেশপ্রেম হিন্দুদের চরিত্রের মূল বৈশিষ্ট। একজন হিন্দু কখনও দেশদ্রোহী হতে পারে না। হয়তো কখনও কখনও তার মধ্যে দেশপ্রেমের ভাব জাগিয়ে তুলতে হয়। কিন্তু দেশবিরোধী কখনই হতে পারে না।

এদিকে আরএসএস প্রধানের এমন বক্তব্যে বেজায় চটেছেন এআইএমআইএম’র প্রধান আসাদউদ্দিন ওয়েইসি। এক টুইটে তিনি বলেন, তাহলে গান্ধীজির হত্যাকারীরা কী? নেলি গণহত্যার নেপথ্যে কারা? গুজরাট দাঙ্গায় এত মানুষের প্রাণ কারা কাড়ল? শিখ দাঙ্গা কাদের কীর্তি? ভাগবত কী জবাব দেবেন?

RTV Drama
RTVPLUS