logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

‘নারীত্বের’ ওপর কর প্রত্যাহার করেছে ব্রিটেন

UK scraps ‘tampon tax’ in move hailed by rights groups
সংগৃহীত
ব্রিটেনের নারীদের এতদিন স্যানটারি প্রোডাক্টের ওপর কর দিতে হতো যা ‘ট্যাম্পন ট্যাক্স’ নামে পরিচিত ছিল। তবে শুক্রবার থেকে সেই কর আর দিতে হবে না বলে জানিয়েছে ব্রিটেনের অর্থ মন্ত্রণালয়। তারা বলছে, ব্রেক্সিটের কারণে প্রয়োজনীয় এই পণ্যগুলোর ওপর থেকে কর প্রত্যাহার করা সম্ভব হয়েছে।

আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যায় ব্রিটেন। এর মধ্য দিয়ে উভয়ের মধ্যে প্রায় ৫০ বছরের সম্পর্ক ছিন্ন হয়। এতদিন ধরে সংস্থাটি সদস্য হিসেবে তাদের নিয়মনীতি মেনে এসব পণ্যের ওপর শুল্কারোপ করেছিল ব্রিটেন।

ব্রিটেনের অর্থ মন্ত্রণালয় বলছে, ইইউ’র আইনে অপ্রয়োজনীয় বিলাসী পণ্য হিসেবে চিহ্নিত করা স্যানিটারি পণ্যের ওপর আর ৫ শতাংশ বাধ্যতামূলক কর দিতে হবে না। ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, আমি গর্বিত যে আমরা আজ ট্যাম্পন ট্যাক্স প্রত্যাহারের প্রতিশ্রুতি পূরণ করতে পেরেছি। স্যানিটারি পণ্যগুলো অত্যাবশ্যকীয় তাই এটির ওপর ভ্যাট না বসানোই ঠিক।

লন্ডনভিত্তিক একটি ক্যাম্পেইন গ্রুপ ফ্রি পিরিয়ড এক টুইট বার্তায় জানিয়েছে, পিরিয়ড পণ্যগুলো বিলাসবহুল নয় এবং কখনও ছিল না। এই অযৌক্তিক ট্যাক্স অবশেষে বাদ দেয়া হয়েছে। এখন আমাদের লক্ষ্য আইনিভাবে ফ্রি পিরিয়ড পণ্য প্রাপ্তির চাহিদা।

সুনাক মার্চের বাজেটে স্যানিটারি পণ্যের উপর ধার্য কর বাতিলের প্রতিশ্রুতি দেন। ব্রিটেনে দীর্ঘদিন ধরে স্যানিটারি পণ্যের থেকে কর বাতিলের দাবিতে সোচ্চার আন্দোলনকারীরা এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। তারা বলছে, এর ফলে ‘লিঙ্গবৈষম্যের একটি অধ্যায়ের সমাপ্তি’ ঘটলো।

RTV Drama
RTVPLUS