logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ জানুয়ারি ২০২১, ১৬:২২
আপডেট : ০১ জানুয়ারি ২০২১, ১৮:৩৯

জাতীয় সংগীতে পরিবর্তন আনলো অস্ট্রেলিয়া

Australia amends national anthem
আল জাজিরা থেকে নেয়া
জাতীয় সংগীতে সংশোধন করেছে অস্ট্রেলিয়া। দেশটির আদিবাসী মানুষকে আরও ভালো করে স্বীকৃতি এবং তাদের দীর্ঘ ইতিহাসের প্রতি সম্মান জানাতে জাতীয় সংগীতের একটি লাইন পরিবর্তন করেছে অস্ট্রেলিয়া। খবর আল জাজিরার।

জাতীয় সংগীতে ‘ফর উই আর ইয়াং অ্যান্ড ফ্রি’ এর পরিবর্তে ‘ফর উই আর ওয়ান অ্যান্ড ফ্রি’ এই লাইন সংযোজন করা হয়েছে। শুক্রবার থেকেই নতুন এই জাতীয় সংগীত কার্যকর হয়েছে। ১৯৮৪ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত ‘অ্যাডভান্স অস্ট্রেলিয়া ফেয়ার’ এ সংশোধনী আনা হলো।

গত কয়েক বছর ধরে আমরা আরও একবার অস্ট্রেলীয়দের অপরাজিত শক্তির দেখা পেলাম, তাদের সম্মিলিত প্রচেষ্টা বরাবর আমাদের একটি জাতি হিসেবে তুলে ধরেছে। এবার দেখার সময় এসেছে, যাতে এই অসামান্য ঐক্য আরও পূর্ণভাবে আমাদের জাতীয় সঙ্গীতে প্রতিফলিত হয়।

তিনি বলেন, ‘ইয়াং অ্যান্ড ফ্রি’র পরিবর্তে ‘ওয়ান অ্যান্ড ফ্রি’ সংযোজন করায় কোনোকিছুই বাদ পড়বে না। বরং আমি মনে করি এতে এটা আরও সমৃদ্ধ হবে। এর মধ্য দিয়ে ঐক্যের বার্তা ফুটে উঠবে বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী মরিসন।

উল্লেখ্য, ‘অ্যাডভান্স অস্ট্রেলিয়া ফেয়ার’ গানটি লিখেছেন পিটার ডডস ম্যাককরমিক। ১৮৭৮ সালে প্রথমবার এটি গাওয়া হয়। পরবর্তীতে ১৯৪৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী বব হকের আনা প্রস্তাবে সম্মতি দিয়ে এটিকে অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত হিসেবে গ্রহণ করা হয়।

RTV Drama
RTVPLUS