• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সৌদি ধর্ম প্রচারকের চার বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ জানুয়ারি ২০২১, ১৩:৫৭
Saudi preacher Yousef al-Ahmad sentenced to four years in prison
সংগৃহীত

সৌদির ধর্মীয় নেতা ইউসেফ আল-আহমাদকে চার বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। মানবাধিকার সংগঠনগুলো আল-আহমাদের সাজার খবর নিশ্চিত করেছে বলে জানিয়েছে মিডল ইস্ট আই।

২০১৭ সাল থেকে একজন ইসলামি নেতা ও একাডেমিক আল-আহমাদ বন্দি করে রেখেছিল সৌদি কর্তৃপক্ষ। ওই সময় জনপ্রিয় ধর্মীয় নেতা সালমান আল-ওদাহসহ একাধিক ধর্ম প্রচারক ও বুদ্ধিজীবীকে আটক করেছিল সৌদি।

ওদাহ’র ছেলে বৃহস্পতিবার মিডল ইস্ট আইকে আল-আহমাদের সাজার বিষয়টি নিশ্চিত করেছেন। মানবাধিকার সংগঠন ডনের গবেষণা পরিচালক আব্দুল্লাহ আল-ওদাহ বলেছেন, তার সাজার খবর সত্য। তাকে চার বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

এই সংগঠনটি মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করে। তারা জানিয়েছে, আল-আহমাদকে চার বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া আল-আহমাদের ওপর চার বছরের ভ্রমণ নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে।

প্রিজনার্স অব কনসায়েন্স নামে আরেকটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, আল-আহমাদের বিরুদ্ধে অভিযোগ তিনি একটি বইমেলায় গিয়েছিলেন এবং কারাগারে বন্দিদের সঙ্গে দেখা করেছেন। এই সংগঠনটি সৌদি কারাবন্দিদের ভাগ্যে কি ঘটে তা রেকর্ড করে।

এর আগেও ২০১১ সালে আল-আহমাদকে গ্রেপ্তার করা হয়েছিল। কোনও অভিযোগ বা বিচার ছাড়াই কাউকে গ্রেপ্তার এবং সাজার সমালোচনা করায় তখন আল-আহমাদকে গ্রেপ্তার করা হয়েছিল। পরে ২০১২ সালের নভেম্বরে বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুলআজিজ তাকে ক্ষমা করে দিয়েছিলেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুদকের মামলায় সাবেক এমপি কাদের খানের চার বছরের কারাদণ্ড 
মিথ্যা পরিচয়ে বিয়ে, স্বামীসহ ৪ জনের যাবজ্জীবন
জাটকা ধরায় চাঁদপুরে আটক ৭ জেলের কারাদণ্ড
পণ্যের ‘নেগেটিভ রিভিউ’ দেওয়ায় কারাদণ্ড হতে পারে এক নারীর 
X
Fresh