logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ জানুয়ারি ২০২১, ১১:৩৩
আপডেট : ০১ জানুয়ারি ২০২১, ১১:৫৬

ফাইজারের টিকা অনুমোদন দিলো ডব্লিউএইচও

WHO grants 1st emergency use validation to Pfizer vaccine
সংগৃহীত
ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস টিকাকে জরুরি ব্যবহারের জন্য বৈধতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। এক বছর আগে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর এই প্রথম কোনও টিকার অনুমোদন দিলো ডব্লিউএইচও।

ডব্লিউএইচও’র অ্যাকসেস টু মেডিসিন্স অ্যান্ড হেলথ প্রোডাক্টসের সহকারী মহাপরিচালক ডা. মারিয়ানগেলা সিমাও বলেছেন, বিশ্বজুড়ে কোভিড-১৯ টিকা সবার জন্য পাওয়ার ক্ষেত্রে এটি একটি খুবই ইতিবাচক পদক্ষেপ।

তিনি বলেন, তবে আমি সব জায়গায় অগ্রাধিকার পাওয়া জনগোষ্ঠীর চাহিদা মেটাতে পর্যাপ্ত ভ্যাকসিন সরবরাহের জন্য আরও বৃহত্তর বিশ্বব্যাপী প্রচেষ্টার প্রয়োজনীয়তার উপর জোর দিতে চাই।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রথমবারের মতো নতুন করোনাভাইরাস সার্স-সিওভি-২ শনাক্ত করে চীন। এরপর সেটি বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়ে। কিন্তু করোনা ছড়িয়ে পড়ার এক বছর পর বিশ্বে এখন ৮ কোটি ৩০ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৮ লাখের বেশি মানুষের।

গত ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের টিকার অনুমোদন দেয় ‍যুক্তরাজ্য। এরপর বিশ্বের বিভিন্ন দেশ এই টিকা প্রয়োগের অনুমোদন দেয়। টিকাটির জরুরি বা সাধারণ ব্যবহারের জন্য এখন পর্যন্ত প্রায় ৫০টি দেশ অনুমোদন দিয়েছে।

এদিকে ডব্লিউএইচও এই টিকা জরুরি ব্যবহারের জন্য তালিকাভুক্তি করায় বিভিন্ন দেশ আগের চেয়ে দ্রুততার সঙ্গে এই টিকার অনুমোদন দিতে পারবে। একইসঙ্গে এটির আমদানি ও প্রয়োগের প্রক্রিয়া সহজ হবে।

RTV Drama
RTVPLUS