logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

জেনারেল সোলাইমানি হত্যায় ব্রিটিশ নিরাপত্তা কোম্পানি জড়িত: ইরান

UK's G4S security company had role in killing of Iran's Soleimani
সংগৃহীত

ইরানের বিপ্লবী গার্ডের এলিট বাহিনী কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যায় মার্কিন বাহিনীকে সহযোগিতা করেছে ব্রিটিশ নিরাপত্তা কোম্পানি জি-৪এস। ইরানের সরকারি কৌঁসুলি আলি আল-কাসি মেহের বুধবার এ তথ্য জানান। খবর আল আরাবিয়ার।

তিনি বলেন, ব্রিটেনের নিরাপত্তা কোম্পানিটি মার্কিন সেনাদের তথ্য দিয়ে হত্যাকাণ্ডে সহযোগিতা করেছে। ব্রিটিশ কোম্পানি জি-৪এস বাগদাদ বিমানবন্দরের বিমানের ফ্লাইটের নিরাপত্তা দেয়ার দায়িত্ব পালন করছিল। জেনারেল সোলাইমানি ও তার সঙ্গীরা সিরিয়া থেকে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে তাদের আসার খবর মার্কিন বাহিনীকে জানিয়ে দেয় ব্রিটেনের এই কোম্পানি।

মেহের বলেন, হত্যকাণ্ড জড়িত অপরাধীদের চিহ্নিত এবং গ্রেপ্তারের জন্য ইরাক, সিরিয়া, লেবানন, কাতার, জর্দান এবং কুয়েত পরোয়ানা জারি করেছে। যুক্তরাষ্ট্রের বাইরে যেসব অপরাধী বিভিন্ন দেশে অবস্থান করছে তাদের খুঁজে বের করে ইরানে নিয়ে আসার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

ইরানের এই সরকারি কৌঁসুলি আরও বলেন, জার্মানিতে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিও জেনারেল সোলাইমানি হত্যাকাণ্ডের আগে তথ্য সরবরাহের ক্ষেত্রে জড়িত ছিল।

উল্লেখ্য, এ বছরের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে ড্রোন হামলায় জেনারেল সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী। এ ঘটনার পাঁচ দিন পর ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

RTV Drama
RTVPLUS