logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

জার্মান কর্মকর্তাদের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

Russia imposes sanctions on German officials
সংগৃহীত
জার্মানির শীর্ষ পর্যায়ের নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকর্তাদের কালো তালিকাভুক্ত করেছে রাশিয়ার সরকার। এই নির্দেশের কারণে জার্মানির এসব কর্মকর্তা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। জার্মানির পক্ষ থেকে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞামূলক পদক্ষেপ নেয়ার কারণে মস্কো এই ব্যবস্থা নিয়েছে।

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষ প্রয়োগ এবং জার্মানির ওপর সাইবার হামলার অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয় বার্লিন। এরপরই পাল্টা পদক্ষেপ নেয় মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, মস্কো এ ধরনের জবাব দেয়ার অধিকার রাখে এবং জার্মানি যদি ভবিষ্যতে নিষেধাজ্ঞা আরোপের মতো পদক্ষেপ অব্যাহত রাখে তাহলে রাশিয়াও পাল্টা ব্যবস্থা নেবে।

বিবৃতিতে বলা হয়েছে, জার্মানির ধ্বংসাত্মক কার্যকলাপের কারণে রাশিয়া জার্মান নাগরিকদের কালো তালিকাভুক্ত করতে বাধ্য হয়েছে এবং রাশিয়ার অভ্যন্তরে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, জার্মানির যেসব কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে তারা দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অংশ। জার্মানির জাতীয় সংসদে ২০১৫ সালে মস্কো সাইবার হামলা চালিয়েছে বলে অভিযোগ এনে বার্লিন সম্প্রতি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

RTV Drama
RTVPLUS