• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্র তিন হাজার স্মার্ট বোমা দিচ্ছে সৌদিকে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ ডিসেম্বর ২০২০, ১৫:০২
GBU-39 Small Diameter Bomb
জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব আই (ফাইল ছবি)

দূর পাল্লায় যেতে সক্ষম, আকাশ থেকে স্থলে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম এমন তিন হাজার স্মার্ট বোমা পাচ্ছে সৌদি আরব। দেশটির কাছে সম্ভাব্য বিক্রি অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার এক বিবৃতিতে এ বিষয়ক সমঝোতা চুক্তিটি ২৯০ বিলিয়ন ডলারের বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর।

যুক্তরাষ্ট্রের অস্ত্রের বড় ক্রেতা সৌদি আরব। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদের শেষ দিনগুলোতে দেশটির কাছে এসব অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র।

তবে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করার আহ্বান জানিয়েছেন। ইয়েমেনে যুদ্ধ বন্ধ করতে রিয়াদের ওপর চাপ সৃষ্টি করা তার উদ্দেশ্য।

বিবৃতিতে পেন্টাগন বলেছে, সৌদি আরবের বর্তমান ও ভবিষ্যৎ হুমকি মোকাবেলার সামর্থ্যের উন্নতি ঘটাবে। অস্ত্র বিক্রির এই প্যাকেজে তিন হাজার জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব আই (এসডিবি আই), কন্টেইনার, সাপোর্ট ইকুইপমেন্ট, স্পেয়ার্স ও কারিগরি সহযোগিতার বিষয়গুলোও অন্তর্ভুক্ত থাকবে।

অস্ত্রের সম্ভাব্য এই বিক্রির বিষয়টি মঙ্গলবার মার্কিন কংগ্রেসকে জানিয়েছে পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোপারেশন এজেন্সি।

ইয়েমেনে সৌদি আরবের বোমা হামলায় বেসামরিক হতাহতের সংখ্যা বেশি হওয়ায় মার্কিন কংগ্রেসের অনেক সদস্য ক্ষুব্ধ। চলতি বছরের প্রথমদিকে রিয়াদের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি আটকে দেওয়ার চেষ্টা করেছিল তারা, কিন্তু ওই প্রচেষ্টা ব্যর্থ হয়।

জিএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh