• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাজ্যে এবার অক্সফোর্ডের টিকা প্রয়োগের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ ডিসেম্বর ২০২০, ১৩:৫৩
Oxford-AstraZeneca coronavirus vaccine approved for use in UK
বিবিসি থেকে নেয়া

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাস টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। চলতি মাসেই দেশটিতে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকারও অনুমোদন দেয়া হয়েছিল। এরপরই সেখানে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার প্রয়োগ চলছে। খবর বিবিসির।

জীবনযাত্রা স্বাভাবিক যুক্তরাজ্য সরকার যে প্রচেষ্টা হাতে নিয়েছে, এর ফলে তা সহজ হবে বলে মনে করা হচ্ছে। কেননা এখন টিকাদান কর্মসূচি আরও ব্যাপকভাবে চালানো যাবে। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, আগামী ৪ জানুয়ারি থেকে অক্সফোর্ডের টিকা দেয়া শুরু হবে।

আগামী বছরের প্রথম কয়েক সপ্তাহ টিকাদানে গতি আসবে বলেও মন্তব্য করেছেন তিনি। ইতোমধ্যেই অক্সফোর্ডের টিকার প্রস্তুতকারক অ্যাস্ট্রাজেনেকার কাছে ১০ কোটি ডোজের অর্ডার দিয়েছে যুক্তরাজ্য। এই পরিমাণ ডোজ দিয়ে ৫ কোটি মানুষকে টিকা দেয়া সম্ভব।

এদিকে যুক্তরাজ্যের মেডিসিন নিয়ন্ত্রক সংস্থা এই টিকার অনুমোদন দেয়ার মধ্য দিয়ে এটা নিরাপদ ও কার্যকর বলে প্রমাণিত হয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর যেসব টিকা আশা জাগায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সেগুলোর একটি।

গত এপ্রিলে প্রথমবার স্বেচ্ছাসেবীর ওপর অক্সফোর্ডের টিকা প্রয়োগ করা হয়। এরপর কয়েক মাস ধরে কয়েক হাজার মানুষের ওপর এই টিকার প্রয়োগ করা হয়। এত দ্রুততার সঙ্গে এই টিকা প্রস্তুত হয়েছে, যা এর আগে কোনও মহামারি পরিস্থিতি করা হয়নি।

অন্যদিকে চলতি মাসের শুরুর দিকে যুক্তরাজ্যে ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ শুরু হওয়ার পর এখনও পর্যন্ত ৬ লাখের বেশি মানুষকে টিকা দেয়া হয়েছে। মহামারির বিস্তার রোধে অনেকটাই তড়িঘড়ি করে এই টিকার অনুমোদন দেয়া হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
জাতীয় লজিস্টিক নীতির খসড়া অনুমোদন
টিকটক ট্রলে দুর্বিষহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নারীদের জীবন
X
Fresh