logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

সামরিক সম্পর্ক অব্যাহত রাখবে রাশিয়া-তুরস্ক

Russia, Turkey to develop military ties despite US sanctions
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও সামরিক সহযোগিতা চালিয়ে নেয়ার ব্যাপারে একমত হয়েছে রাশিয়া ও তুরস্ক। মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এ কথা বলেছেন। তিনি বলেন, চলতি মাসের শুরুর দিকে তুরস্কের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলেও মস্কো ও আঙ্কারার সামরিক সহযোগিতা ব্যাহত হবে না। খবর আল আরাবিয়ার।

রাশিয়ার একটি মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পর যুক্তরাষ্ট্র তুরস্কের ওপর এই নিষেধাজ্ঞা দেয়। রাশিয়ার তৈরি এস-৪০০ মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্কে টানাপড়েন দেখা দেয়। তারপরও তুরস্ক তাদের অবস্থানে দৃঢ় থাকে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলুর সঙ্গে এক বৈঠকের পর মঙ্গলবার মস্কোয় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন লাভরভ। তিনি বলেন, ‘ওয়াশিংটনের অবৈধ চাপ’ থাকা সত্ত্বেও আমরা তুরস্কের সঙ্গে সামরিক সম্পর্ক তৈরির ব্যাপারে একমত হয়েছি।

এসময় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বলেন, তারা রাশিয়ার তৈরি কোভিড-১৯ টিকা স্পুটনিক ভি স্থানীয়ভাবে উৎপাদনের পরিকল্পনা করছেন। তিনি বলেন, এ বিষয়ে রাশিয়ার কাছে আরও তথ্য চেয়েছে তুরস্ক। সোমবার মন্ত্রিসভার বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোচা এটি নিশ্চিত করেন এবং সবকিছু ঠিক মতোই এগোচ্ছে বলে জানান।

RTV Drama
RTVPLUS