• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলকে সীমা লঙ্ঘন না করতে হুমকি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ ডিসেম্বর ২০২০, ১৫:০৬
Iran warns Israel not to cross 'red lines' in the Gulf
সংগৃহীত

ইসরায়েলকে উপসাগরীয় অঞ্চলে ‘সীমা লঙ্ঘন’ না করতে সতর্ক করে দিয়েছে ইরান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার শেষ দিনগুলোতে ওই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষিতে তেহরান এ ধরনের হুঁশিয়ারি উচ্চারণ করলো। খবর মিডল ইস্ট আইয়ের।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদে বলেছেন, ২০ জানুয়ারী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের শপথ এবং ক্ষমতা হস্তান্তরের আগে যেকোনো সামরিক ‘অ্যাডভেঞ্চার’ এর বিরুদ্ধে নিজেকে রক্ষা করবে ইসলামিক প্রজাতন্ত্র।

এক সপ্তাহ আগে মার্কিন নৌবাহিনী জানায়, তারা উপসাগরীয় অঞ্চলে একটি পরমাণু সাবমেরিন মোতায়েন করবে। ইরানকে লক্ষ্য করে এই শক্তি প্রদর্শন করে যুক্তরাষ্ট্র। এরই প্রেক্ষিতে এক সপ্তাহ পর হুঁশিয়ারি উচ্চারণ করলো ইরান।

এদিকে ইসরায়েলি গণমাধ্যম কয়েকদিন আগে জানায়, ইসরায়েলি একটি সাবমেরিন সুয়েজ খাল অতিক্রম করেছে। ওই সাবমেরিনটি গালফ অঞ্চলের দিকে যাচ্ছে বলেও জানায় তারা। তবে এই খবরের সত্যতা আনুষ্ঠানিকভাবে স্বীকার বা অস্বীকার করেনি ইসরায়েল।

অনলাইন এক সংবাদ সম্মেলনে খতিবজাদে বলেন, সবাই জানে ইরানের জন্য পারস্য উপসাগর কতটা গুরুত্বপূর্ণ। নিরাপত্তা ও জাতীয় নিরাপত্তা বিষয়ে তেহরানের নীতিগুলো সবাই জানে, ইরানের রেড লাইন অতিক্রম করলে ঝুঁকি কতটা বাড়বে তা সবাই খুব ভাল করেই জানে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং
‘হাত ট্রিগারেই আছে’, ইসরাইলকে ইরানের সতর্কবার্তা
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
X
Fresh