• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আরও বড় মহামারি আসতে পারে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ ডিসেম্বর ২০২০, ১৪:১৬
next pandemic may be more severe আরটিভি নিউজ
সংগৃহীত ছবি আরটিভি নিউজের

করোনাভাইরাসে নাকাল হয়ে গেছে বিশ্ববাসী। তবে এখানেই নাকি শেষ নয়। বরং সামনে আরও বড় মহামারি আসতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। সোমবার এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে সতর্ক করে দেন সংস্থাটির শীর্ষ কর্মকর্তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র জরুরি প্রোগ্রামের প্রধান ডা. মাইক রায়ান বলেছেন, এই মহামারি খুবই মারাত্মক রূপ নিয়েছে। এটি খুব দ্রুত বিশ্বের সব জায়গায় ছড়িয়ে গেছে। কিন্তু এটিই অনিবার্যভাবে শেষ নয়।

ডা. রায়ান বলেন, পরবর্তী মহামারি আরও ভয়াবহ হতে পারে। এজন্য ‘আমাদের একসঙ্গে কাজ’ করতে হবে কারণ আমরা একটি ভঙুর এবং ক্রমবর্ধমান জটিল সমাজে বাস করি। এসময় তিনি বলেন, টিকাদান সংক্রামক রোগ নির্মূল হওয়ার নিশ্চয়তা দেয় না।

ডব্লিওএইচও’র সিনিয়র উপদেষ্টা ব্রুস আইলওয়ার্ড বলেন, এই সংকট মোকাবিলায় বিশ্ব যথেষ্ট বৈজ্ঞানিক অগ্রগতি অর্জন করেছে। রেকর্ড গতিতে টিকাও তৈরি করেছে। কিন্তু ভবিষ্যতের মহামারিকে দূরে রাখতে এই অগ্রগতি এখনও অনেক সামান্য।

কোভিড-১৯ বিষয়ক ডব্লিউএইচও’র টেকনিক্যাল প্রধান ডা. মারিয়া ভ্যান কের্কহোভে বলেছেন, ধনী না হলেও কিছু কিছু দেশ অন্যদের তুলনায় ভালোভাবে করোনা মোকাবিলা করেছে। কারণ তাদের এর আগে অন্যান্য সংক্রামক মহামারির বিরুদ্ধে লড়াইয়ের অভিজ্ঞতা রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার, মানতে হবে যেসব সতর্কতা
বৃষ্টিপাতের রেকর্ড, যতদিন থাকবে জানাল আবহাওয়া অফিস
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
৫২৩ রানের রেকর্ডময় ম্যাচে মুম্বাইকে হারালো হায়দ্রাবাদ
X
Fresh