• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতের কাশ্মীরে তিন শ্রমিককে হত্যা করে সন্ত্রাসী বানানোর চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ ডিসেম্বর ২০২০, ১৮:০৪
Indian officer accused of planting weapons on Kashmir civilians
সংগৃহীত

কাশ্মীরে ভুয়া বন্দুকযুদ্ধে নিহত হওয়া তিনজন শ্রমিকের মৃতদহের ওপর অস্ত্র রেখে তাদের সশস্ত্র যোদ্ধা হিসেবে দেখানোর ঘটনায় একজন সেনা কর্মকর্তা এবং তার দুই সহযোগীকে অভিযুক্ত করেছে ভারতীয় পুলিশ। গত জুলাইয়ে ওই তিন শ্রমিকের মৃত্যুকে কেন্দ্র করে ভারতশাসিত কাশ্মীরে তীব্র উত্তেজনা দেখা দেয়। খবর আল জাজিরার।

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ওই সেনা কর্মকর্তা ক্যাপ্টেন ভুপেন্দ্র সিংকে হত্যা, ষড়যন্ত্র এবং অন্যান্য অপরাধে অভিযুক্ত করা হয়েছে। বর্তমানে তিনি সেনাবাহিনীর হাতে আটক রয়েছেন। ঘটনার সময় তার সঙ্গে থাকা দুজন বেসামরিক ‘সোর্স’ পুলিশ হেফাজতে রয়েছে।

পুলিশ রোববার জারি করা এক বিবৃতিতে জানায়, ওই তিনজনের পরিচয় মুছে ফেলার পর ওই কর্মকর্তা ও তার দুই সহযোগী অবৈধ উপায়ে সংগ্রহ করা অস্ত্র তাদের মৃতদেহের ওপর রাখে এবং যুদ্ধের মতো মজুদ থাকা অস্ত্রধারী উগ্র সন্ত্রাসী হিসেবে আখ্যা দেয়।

গত সেপ্টেম্বরে ভারতের সেনাবাহিনী স্বীকার করে যে, তাদের সেনারা বিতর্কিত আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ারস অ্যাক্টের (এএফএসপিএ) অধীনে অতিরিক্ত ক্ষমতা ভোগ করছে। এই ক্ষমতাবলে তারা বেসামরিক ব্যক্তিদের হত্যা থেকে দায়মুক্তি ভোগ করে।

সেনাবাহিনী প্রথমে বলেছিল, দক্ষিণ কাশ্মীরের আমশিপোরা গ্রামে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন ওই তিন ব্যক্তি এবং তাদের কাছে তিনটি অস্ত্র পাওয়া গেছে। পরে দ্রুত প্রত্যন্ত সীমান্ত এলাকায় তাদের মৃতদেহ দাফন করা হয়।

ওই ঘটনার এক মাস পরে সোশ্যাল মিডিয়ায় নিহতদের ছবি দেখে পার্বত্য রাজৌরি এলাকায় বসবাস করা তাদের পরিবার তাদের শনাক্ত করে। এ সময় পরিবারের পক্ষ থেকে বলা হয়, তারা কাশ্মীরে আপেল বাগানে কাজের খোঁজে গিয়েছিল।

এদিকে ঘটনার পর ভারতীয় সেনাবাহিনী আলাদাভাবে তদন্ত করে। গত সপ্তাহে সেনাবাহিনী জানায়, তারা তথ্যপ্রমাণ রেকর্ড করেছে। মামলা গুছিয়ে আনা হয়েছে। শিগগিরই এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সন্ত্রাসীদের বিচারের মুখোমুখি হতে হবে : কাদের
ঢাকার শীর্ষ সন্ত্রাসীর মালয়েশিয়ায় মৃত্যু
কুকি চিন সন্ত্রাসী গোষ্ঠীকে কঠোরভাবে দমন করা হবে : হানিফ
অধিকৃত কাশ্মীরে জাতিগত বৈষম্যের অভিযোগ মানবাধিকার কাউন্সিলে
X
Fresh