• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

করোনা নিয়ে রিপোর্ট করা চীনা সাংবাদিকের ৪ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ ডিসেম্বর ২০২০, ১৪:৩৩
Citizen journalist jailed for 4 years over Wuhan virus reporting
সংগৃহীত

উহানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর লাইভস্ট্রিম রিপোর্টিং করার জন্য সিটিজেন সাংবাদিক ঝ্যাং ঝেনকে চার বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। শহরটিতে ‘অজানা ভাইরাল নিউমোনিয়ার’ প্রাদুর্ভাব ঘটার পর তিনি লাইভস্ট্রিমিং ও লেখালেখি করলে তা সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচিত হয়। খবর আল জাজিরার।

ঝেনের একজন আইনজীবী রেন কুয়াননিউ বলেছেন, রায় ঘোষণার সময় বিমর্ষ দেখাচ্ছিল ঝ্যাং ঝেনকে। সোমবার সাংহাইয়ের পুডং নিউ ডিস্ট্রিক্ট পিপলস কোর্ট এই রায় দেন। রেন আরও বলেন, রায় পড়ার সময় ঝেনের মা উচ্চস্বরে কান্না করছিলেন।

ফেব্রুয়ারি মাসে উহান থেকে লাইভস্ট্রিম ও নিবন্ধের মাধ্যমে করোনা নিয়ে খবর প্রকাশ করেন সাবেক আইনজীবী ঝেন। ওই সময় ঝেনের লাইভ রিপোর্ট এবং নিবন্ধ সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের ব্যাপক পরিমাণে শেয়ার হয়।

এর ফলে তিনি কর্তৃপক্ষের নজরে আসেন। এই প্রাদুর্ভাব মোকাবিলায় সরকারের পদক্ষেপ সমালোচনা করায় এরই মধ্যে আটজনকে শাস্তি দিয়েছে কর্তৃপক্ষ। এর আগে সকালে ঝেনের ডজনখানেক সমর্থক এবং কূটনীতিক আদালতের বাইরে জড়ো হয়।

কিন্তু ঝেন ও তার আইনজীবী আদালত প্রাঙ্গণে আসলে সাংবাদিক ও পর্যবেক্ষকদের ধাক্কা দিয়ে সরিয়ে দেয় পুলিশ। ঝেনের আইনজীবী জানান, গত জুনে অনশন শুরু করেছিলেন তার মক্কেল, তবে তাকে জোর করে নাক দিয়ে খাওয়ানো হয়।

উল্লেখ্য, চীনের কমিউনিস্ট কর্তৃপক্ষ ভিন্নমতাবলম্বীদের বিচারের জন্য সাধারণত বড়দিন ও নববর্ষের সময় বেছে নেয়। যাতে করে পশ্চিমা দেশগুলোর সমালোচনা কম হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
X
Fresh