• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উহান নিয়ে রিপোর্ট করা চীনা সাংবাদিকের বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ ডিসেম্বর ২০২০, ১২:৩৬
Chinese citizen journalist faces trial for Wuhan virus reporting
আল জাজিরা থেকে নেয়া

উহানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর লাইভস্ট্রিম রিপোর্টিং করার জন্য গত মে মাস থেকে আটক থাকা একজন চীনা সিটিজেন সাংবাদিকের বিচার আজ সোমবার থেকে শুরু হচ্ছে। শহরটিতে ‘অজানা ভাইরাল নিউমোনিয়ার’ প্রাদুর্ভাব ঘটার এক বছর পর এই বিচার শুরু হলো। খবর আল জাজিরার।

সাবেক আইনজীবী ওই সিটিজেন সাংবাদিক ঝ্যাং ঝেন দোষী প্রমাণিত হলে তার পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে। ঝেনের লাইভ রিপোর্ট এবং নিবন্ধ ফেব্রুয়ারি মাসে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের ব্যাপক পরিমাণে শেয়ার হয়।

এর ফলে তিনি কর্তৃপক্ষের নজরে আসেন। এই প্রাদুর্ভাব মোকাবিলায় সরকারের পদক্ষেপ সমালোচনা করায় এরই মধ্যে আটজনকে শাস্তি দিয়েছে কর্তৃপক্ষ। সোমবার সকালে সাংহাইয়ের পুডং নিউ ডিস্ট্রিক্ট পিপলস কোর্টে হাজির করা হয় ঝেনকে।

এসময় তার ডজনখানেক সমর্থক এবং কূটনীতিক আদালতের বাইরে জড়ো হয়। কিন্তু ঝেন ও তার আইনজীবী আদালত প্রাঙ্গণে আসলে সাংবাদিক ও পর্যবেক্ষকদের ধাক্কা দিয়ে সরিয়ে দেয় পুলিশ। ঝেনের আইনজীবী জানান, গত ‍জুনে অনশন শুরু করেছিলেন তার মক্কেল, তবে তাকে জোর করে নাক দিয়ে খাওয়ানো হয়।

৩৭ বছর বয়সী ঝেনের একজন আইনজীবী রেন কুয়াননিউ বলেছেন, গত সপ্তাহে যখন আমি তার সঙ্গে দেখা করতে যাই তখন তিনি আমাকে বলেছিলেন যদি তারা তাকে কঠোর সাজা দেয়, তাহলে তিনি শেষপর্যন্ত অনশন করবেন। ঝেন কারাগারেই মারা যাবেন বলে মনে করেন।

উল্লেখ্য, চীনের কমিউনিস্ট কর্তৃপক্ষ ভিন্নমতাবলম্বীদের বিচারের জন্য সাধারণত বড়দিন ও নববর্ষের সময় বেছে নেয়। যাতে করে পশ্চিমা দেশগুলোর সমালোচনা কম হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
X
Fresh