• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তালেবানদের সঙ্গে দ্বিতীয় দফার আলোচনাও হবে কাতারে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ ডিসেম্বর ২০২০, ১২:০২
Afghan president has given permission for a second round of talks with the Taliban
সংগৃহীত

কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে তার সরকারের দ্বিতীয় দফা আলোচনা অনুষ্ঠানে সম্মতি দিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি এক টুইট বার্তায় এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, তালেবানের সঙ্গে আলোচনায় আফগান প্রতিনিধিদলের নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহর আবেদন এবং দ্বিতীয় দফা আলোচনা যথাসময়ে শুরু করার স্বার্থে প্রেসিডেন্ট গনি এ বিষয়ে সম্মতি জানিয়েছেন। তবে দ্বিতীয় দফার পরও যদি আলোচনা অব্যাহত রাখতে হয় তাহলে তা আফগানিস্তানের মাটিতে অনুষ্ঠিত হতে হবে বলে জানান সিদ্দিকি।

এতদিন প্রেসিডেন্ট গনির সরকার আর কাতারে আলোচনা না করার ওপর জোর দেয়ার পাশাপাশি আফগানিস্তানের কোথাও এই আলোচনার ভেন্যু ঠিক করার আহ্বান জানিয়ে আসছিল। কিন্তু তালেবান কঠোরভাবে আফগানিস্তানের মাটিতে আলোচনায় বসার বিরোধিতা করছে।

এর আগে আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেছিলেন, আলোচনার স্থান নির্ধারণের ব্যাপারে সিদ্ধান্তহীনতার কারণে যেন মূল আলোচনা পিছিয়ে না যায়। তিনি কাতারের রাজধানী দোহায় দ্বিতীয় দফা আলোচনার ব্যাপারে নিজের অনাপত্তির কথাও জানান। আগামী ৫ জানুয়ারি এ আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে। প্রথম দফার আলোচনা তিনমাস ধরে চলে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
৪১২ রানের ম্যাচে হায়দ্রাবাদকে হারিয়ে শুভসূচনা কলকাতার
কাবা থেকে ৩ কিলোমিটারেরও বেশি দূর গেলো তারাবির কাতার
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
X
Fresh