• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

১৪ বছর বয়সেই ব্যাংক প্রতিষ্ঠা করলো যে কিশোর!

আরটিভি নিউজ

  ২৭ ডিসেম্বর ২০২০, ১৬:৫৮

কিশোর মানে স্কুল বা বইয়ের পাতায় চোখ রাখা, বা মায়ের সাথে নানা রকম আবদার নিয়ে বায়না ধরা। বেলা শেষের দিকে খেলার মাঠে ব্যস্ততম সময় পার করা। ১৪ বছর বয়সী কারও কাছে যদি জানতে চাওয়া হয় ব্যাংক অ্যাকাউন্ট আর সেভিংসের মানে কি, তখন উত্তরটা গোলমেলে হওয়ার সম্ভাবনাই বেশি।

কিশোর বয়সের টাকা চাওয়া পাওয়াগুলো থাকে বাবা মার কাছে। আর সেই টাকা ইচ্ছা মতো খরচ করে তারা কৈশোরের স্বাদ মিটিয়ে থাকে। তবে অবাক হওয়ার মতো হলেও সত্য ১৪ বছর বয়সের এক কিশোর সত্যিকারের ব্যাংক বানিয়ে সাড়া বিশ্বকে একেবারে তাক লাগিয়ে দিয়েছে। সেই ব্যাংকের টাকা ডেবিট কার্ডের মাধ্যমে লেনদেনও চলছে।

বিশ্বের সবচেয়ে তরুণ ব্যাংকার হোসে অ্যাডলফো কুইসোকালা কন্ডোরি। পেরুর বাসিন্দা সে। কেন ব্যাংক বানানোর কথা তার মাথায় এলো! কীভাবেই বা আস্ত ব্যাংক বানিয়ে ফেললো হোসে? এমন প্রশ্ন মানুষের মাঝে থাকলেও কাজটি কিন্তু সে করেছে।

মাত্র ৭ বছর বয়সে প্রথম চিলড্রেনস সেভিংস ব্যাংক গড়ে তোলে হোসে। প্রথমে তার সহপাঠীরাই ছিল গ্রাহক। এখন তার ব্যাংকের গ্রাহক সংখ্যা হাজার দু’য়েক! ৮ জন কর্মী নিয়ে ব্যাংক চালায় হোসে। তারা সকলেই হোসের থেকে বয়সে অনেক বড়।

১৪ বছরের কিশোরের ব্যাংকের নাম বার্টসেলানা স্টুডেন্টস ব্যাংক। হোসে দেখেছিলেন কীভাবে তার সহপাঠীদের একাংশ বাজে খরচ করে পকেট মানি শেষ করে। উল্টো দিকে কোনও সহপাঠী হয়তো টাকার অভাবে বইটাও ঠিক মতো কিনে উঠতে পারে না। তখনই তার মাথায় এই অভিনব ভাবনা আসে। তখন থেকে সে এ কাজটি শুরু করেন।

তার ব্যাংকের সবচেয়ে অভিনব বিষয় হলো গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা রাখতে হয় না। বদলে পরিত্যক্ত প্লাস্টিকের জিনিস রাখতে হয়। যে যত প্লাস্টিক জমাতে পারবেন সেই মতো তার অ্যাকাউন্টে টাকাও জমবে। সেই সঞ্চিত টাকা ডেবিট কার্ড দিয়ে লেনদেনও করতে পারবেন গ্রাহকরা।

হোসের ব্যাংক যাত্রা শুরু হয়েছিল ক্লাসরুম থেকে। ব্যাংক চালু করে ডেবিট কার্ড ছাপিয়ে প্রথমে সহপাঠীদের দিয়েছিল সে। বিষয়টিতে এতটাই কৌতূহল জন্মায় যে ক্রমে স্কুলের বাইরেও প্রচুর গ্রাহক তার ব্যাংকে অ্যাকাউন্ট খুলে ফেলেন। এর ফলে দুটো উদ্দেশ্য পূরণ হয়। ছোটরা উপার্জন করতে শুরু করলো এবং পেরুর রাস্তাঘাট প্লাস্টিক জঞ্জাল মুক্ত হলো।

১৪ বছরের হোসেন এ কাজের জন্য ২০১৮ সালে হোসে আন্তর্জাতিক জলবায়ু পুরস্কার পায়। এত কম বয়সেই বিশ্বকে সবুজ করার পাশাপাশি সহপাঠীদের পকেটও চিরসবুজ রাখার কঠিন দায়িত্ব নিয়ে ফেলেছে সে।

ভাগ্য পরিবর্তন করা যায় যে কোন সিদ্ধান্তকে যদি ভালো ভাবে মূল্য দেয়া যায়। সুতরাং সময়ের সাথে সাথে পথচলার পরিকল্পনা নির্ধারণ নিয়ে, স্বাধীন ভাবে ভাবার অধিকার দেয়া প্রয়োজন শিশুদের।

জিএম/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাঘায় প্লাস্টিকের গোডাউনে আগুন নিয়ন্ত্রণে
মুন্সিগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, দগ্ধ ৪
ঐশ্বরিয়াকে প্লাস্টিক বলার প্রসঙ্গে মুখ খুললেন ইমরান
নারায়ণগঞ্জে প্লাস্টিক কারখানায় অভিযান, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন
X
Fresh