• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মডার্নার টিকা নিয়ে মার্কিন চিকিৎসক গুরুতর অসুস্থ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ ডিসেম্বর ২০২০, ১৯:০২
US doctor faces severe allergic reaction to Moderna's COVID-19 Vaccine
সংগৃহীত

মডার্নার তৈরি টিকা নিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন যুক্তরাষ্ট্রের একজন চিকিৎসক। সামুদ্রিক মাছে আগে থেকেই অ্যালার্জি ছিল তার। তবে করোনা টিকা নিয়ে কোনও সমস্যা হতে পারে, তা আগে থেকে আঁচ করতে পারেননি তিনি। তাই জরুরি ভিত্তিতে মডার্নার প্রতিষেধক প্রয়োগ করা শুরু হলে অন্য স্বাস্থ্যকর্মীর সঙ্গে তিনিও টিকাদান কর্মসূচিতে অংশ নেন। তাতেই তার শরীরে মারাত্মক প্রতিক্রিয়া হয়। খবর আনন্দবাজারের।

বোস্টন মেডিকেল সেন্টারে জেরিয়াট্রিক অঙ্কোলজি বিভাগে কর্মরত হোসেন সাদরজাদে। বৃহস্পতিবার প্রতিষেধক গ্রহণের পর সঙ্গে সঙ্গেই তার শরীরে মারাত্মক প্রতিক্রিয়া দেখা দেয়। মাথা ঝিমঝিম শুরু হয়। বেড়ে যায় হৃদস্পন্দনও। সঙ্গে সঙ্গে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয় তাকে। প্রয়োজনীয় চিকিৎসার পর সারাদিন পর্যবেক্ষণে রাখা হয়। তার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে যান।

শুক্রবার বস্টন মেডিক্যাল সেন্টারের মুখপাত্র ডেভিড কিবে জানিয়েছেন, অসুস্থ বোধ করায় নিজেই সতর্ক হয়ে যান হোসেন। অসুস্থতা বাড়তে থাকায় তিনি নিজে একটি ইনজেকশনও নেন। তার পর নিয়ে যাওয়া হয় জরুরি বিভাগে।

তবে শুধু মডার্নাই নয়, এর আগে ফাইজারের তৈরি প্রতিষেধক প্রয়োগের পরও বেশ কয়েকটি অ্যালার্জির ঘটনা সামনে আসে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে গত সপ্তাহে বিবৃতি প্রকাশ করে জানায় যুক্তরাষ্ট্রে খাদ্য ও ওষুধ প্রশাসন বিভাগের কর্মকর্তারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh