• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মৃত্যুর আগে কৃষ্ণাঙ্গ ডাক্তার জানালেন তাকে চিকিৎসা দেয়া হয়নি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ ডিসেম্বর ২০২০, ১৩:৫৮
Black doctor died of Covid-19 weeks after accusing hospital staff of racist treatment
সংগৃহীত

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজন কৃষ্ণাঙ্গ চিকিৎসক ডা. সুজান ম্যুরের মৃত্যু হয়েছে। তবে ইন্ডিয়ানার একটি হাসপাতালে চিকিৎসাধীন থাকাবস্থায় চিকিৎসার ক্ষেত্রে বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন বলে মৃত্যুর আগে ভিডিও পোস্টে জানান তিনি।

ম্যুরের ছেলে দ্য নিউইয়র্ক টাইমসকে জানান, রোববার তার মা করোনাজনিত জটিলতার কারণে মারা যান। তবে মৃত্যুর দুই সপ্তাহ আগে একটি ভিডিও পোস্ট করেন ম্যুর। সেখানে তিনি ইন্ডিয়ানা ইউনিভার্সিটি হেলথ নর্থ হাসপাতালের (আইইউ নর্থ) একজন শ্বেতাঙ্গ চিকিৎসকের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ তোলেন।

ভিডিও বার্তায় ইন্টারনাল মেডিসিনের ডাক্তার ম্যুর অভিযোগ করেন যে, রোগী এবং নিজেই ডাক্তার হওয়ার সত্ত্বেও ব্যথা অনুভব করছেন এবং এজন্য ওষুধ দেয়ার অনুরোধ জানালেও চিকিৎসক তা এড়িয়ে যান কারণ তিনি কৃষ্ণাঙ্গ।

হাসপাতালের বিছানায় শোয়া অবস্থায় আইইউ নর্থে তার অভিজ্ঞতার কথা বর্ণনা ওই ভিডিও বার্তা দেন ম্যুর। সেখানে তিনি বলেন, আমার চিকিৎসক আমার উপসর্গগুলোতে পাত্তা দেননি। এমনকি আমার শ্বাসকষ্ট হচ্ছে না বলেও মন্তব্য করেন ওই চিকিৎসক। ৪ ডিসেম্বর ফেসবুকে শেয়ার করা ভিডিওতে ম্যুর বলেন, কিন্তু আমার শ্বাসকষ্ট হচ্ছিল।

ভিডিও বার্তায় ম্যুর বলেন, আমি রেমডেসিভির দেয়ার জন্য ওই চিকিৎসককে অনুরোধ জানাই। কিন্তু আমার ব্যথা থাকা সত্ত্বেও চিকিৎসক আমাকে বলেন যে, আপনাকে বাড়ি পাঠিয়ে দেয়া হতে পারে। তিনি বলেন, ওই চিকিৎসক আমাকে আরও ব্যথানাশক দিতে স্বস্তিবোধ করছিলেন না। ম্যুর বলেন, চিকিৎসক আমাকে মাদকাসক্ত হওয়ার বোধ জাগিয়ে তোলেন। যদিও তিনি জানতেন যে আমি একজন চিকিৎসক।

এদিকে ম্যুর তাদের হাসপাতালে ভর্তি ছিলেন বলে নিশ্চিত করেছে আইইউ নর্থ। যদিও পরে তাকে ছেড়ে দেয়া হয় বলে জানায় তারা। কিন্তু রোগী গোপনীয়তা নষ্ট হবে এমন যুক্তি দেখিয়ে ম্যুরের ব্যাপারে আর কোনও মন্তব্য করতে রাজি হয়নি আইইউ নর্থ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh