logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ ডিসেম্বর ২০২০, ১২:৪৬
আপডেট : ২৬ ডিসেম্বর ২০২০, ১৩:৪৬

‘দুই বছর ধরে ইসরায়েলের সঙ্গে আলোচনা চালাচ্ছিল মরক্কো’

Normalisation talks with Israel started in 2018
সংগৃহীত
সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে আফ্রিকার দেশ মরক্কো। তবে এই প্রক্রিয়া দুই বছর আগেই শুরু হয়েছিল বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতা। ইসরায়েলি আই২৪নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

বৌরিতা বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার আলোচনা ২০১৮ সালেই শুরু হয়। আর পুরো প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন বাদশাহ ষষ্ঠ মোহাম্মদ। তিনি বলেন, বাদশাহ’র এই প্রক্রিয়ার ওপর বিশ্বাস ছিল এবং নিশ্চিত করেছিল যে এটি স্থিতিশীল থাকে যাতে তিনি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্যাপক সময় ব্যয়ের পর ফলাফল ইতিবাচক এবং প্রত্যাশা অনুযায়ী এবং ষষ্ঠ মোহাম্মদের মতের সঙ্গে মিল থাকায় শেষপর্যন্ত এটি বাস্তবায়িত হয়েছে। বৌরিতা বলেন, বাদশাহ’র নির্দেশে ২০১৮ সাল থেকে উভয়পক্ষের মধ্যে প্রায়ই যোগাযোগ ছিল।

তিনি বলেন, এই প্রক্রিয়ার অংশ হিসেবে বাদশাহ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেন এবং যুক্তরাষ্ট্রে প্রতিনিধি দল পাঠান। ওই প্রতিনিধিগুলো শুধু মার্কিন কর্মকর্তাই নয়, তারা ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করে।

তবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করলেও ফিলিস্তিনিদের অধিকারের প্রশ্নে মরক্কোর সমর্থন রয়েছে বলেও জোর দিয়ে বলেন বৌরিতা। এসময় পশ্চিমাঞ্চলীয় সাহারার ওপর মরক্কোর সার্বভৌমত্বের স্বীকৃতিতে দেয়া এবং এই ইস্যুতে রাবাতকে সমর্থন করায় ওয়াশিংটনকে ধন্যবাদ জানান তিনি।

RTV Drama
RTVPLUS