logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

তিউনিসিয়ার উপকূলে ২০ অভিবাসীর মৃত্যু

At least 20 migrants drown after boat sinks off Tunisia
সংগৃহীত
তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ২০ জন অভিবাসী ও শরণার্থীর মৃত্যু হয়েছে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, অভিবাসীবোঝাই নৌকাটি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালির লামপেদুসা দ্বীপ যাওয়ার চেষ্টা করছিল। খবর আল জাজিরার।

দেশটির ন্যাশনাল গার্ডের মুখপাত্র আলি আয়ারি বৃহস্পতিবার বলেছেন, তিউনিসিয়ার কোস্টগার্ড পাঁচজনকে উদ্ধার করেছে। অন্যদের খোঁজে অভিযান চালানো হচ্ছে। নৌকাটিতে অতিরিক্ত যাত্রী এবং সেটির অবস্থা খারাপ ছিল বলেও জানান তিনি।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহামেদ বিন জেকরি বলেছেন, তিউনিসিয়ার উপকূলীয় শহর এস্ফ্যাক্সে ওই মৃতদেহগুলো খুঁজে পায় কোস্টগার্ড ও স্থানীয় জেলেরা। আয়ারি বলেন, যখন নৌকাটি ডুবে যায়, তখন সেটিতে ৪৫ জন আরোহী ছিল।

তিনি আরও বলেন, এস্ফ্যাক্সের উপকূল থেকে প্রায় ৬ মাইল দূরে ওই নৌকাটি ডুবে যায়। ২০ জনের মৃতদেহ এবং আরও পাঁচজনকে উদ্ধার করা হয়েছে। তারা সবাই সাব-সাহারান আফ্রিকার মানুষ।

ইউরোপে উন্নত জীবনের খোঁজে এস্ফ্যাক্সকে অন্যতম একটি রুট হিসেবে বেছে নিয়েছে অভিবাসীরা। সংঘাত ও দারিদ্র্য থেকে বাঁচতে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বহু মানুষ এই পথ পাড়ি দেয়ার চেষ্টা করে। এই দুঃসাহসিক অভিযানে নেমে এ বছর ৬২০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) জানিয়েছে, ২০১৪ সাল থেকে এই পথ পাড়ি দিতে গিয়ে অন্তত ২০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এজন্য জাতিসংঘ এটিকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক অভিবাসী রুট হিসেবে বর্ণনা করেছে।

RTV Drama
RTVPLUS