logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

নাইজেরিয়ায় করোনার আরেকটি ধরন শনাক্ত

Another new COVID strain found in Nigeria says Africa CDC
সংগৃহীত
নাইজেরিয়ায় করোনাভাইরাসের নতুন আরেকটি ধরন শনাক্ত হয়েছে। আফ্রিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (আফ্রিকা সিডিসি) এ কথা জানিয়েছে। তবে আরও তদন্ত প্রয়োজন বলেও সতর্ক করে দিয়েছে তারা। খবর আল জাজিরার।

কয়েকদিন আগে যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায়ও করোনার একটি নতুন ধরন পাওয়া যায়। ওই ধরনটি বিদ্যমান করোনার স্ট্রেইনের চেয়ে ৭০ গুণ বেশি সংক্রামক। এরই আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞাসহ বিভিন্ন পদক্ষেপ নেয় বিশ্বের বহু দেশ।

বৃহস্পতিবার আফ্রিকা সিডিসি’র প্রধান জন এনকেনগাসং বলেছেন, যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় পাওয়া ধরনের চেয়ে এটি ভিন্ন। তিনি বলেন, নাইজেরিয়া সিডিসি এবং আফ্রিকান সেন্টার ফর এক্সসিলেন্স ফর জেনোমিক্স অব ইনফেকশাস ডিজিজ আরও নমুনা বিশ্লেষণ করবে।

আমাদের আরও সময় দিন, এটা এখনও প্রাথমিক পর্যায়ে আছে বলেছেন এনকেনগাসং। তিনি বলেন, দুই বা তিনটি জেনেটিক সিকুয়েন্স বিশ্লেষণ করে নতুন এই ধরন পাওয়া গেছে। এরপরই চলতি সপ্তাহে জরুরি বৈঠক করে আফ্রিকা সিডিসি।

গবেষণাপত্রের তথ্যানুযায়ী, ৩ আগস্ট ও ৯ অক্টোবর নাইজেরিয়ার ওসুন রাজ্য থেকে দুজন রোগীর নমুনা থেকে এই ধরন পাওয়া যায়। তবে ব্রিটেনে পাওয়া যায় পি৬৮১এইচ ধরনের মতো এই ধরনটা এত বেশি সংক্রামক নয় বলে ওই গবেষণাপত্রে বলা হয়েছে।

RTV Drama
RTVPLUS