• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

সাদ্দামের মতোই করুণ পরিণতি হবে ট্রাম্পের: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ ডিসেম্বর ২০২০, ১০:৫৫
Trump will have the same tragic consequences as Saddam says Rouhani
সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের মতোই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিণতি করুণ হবে। বুধবার দেশটির মন্ত্রিসভার এক বৈঠকে তিনি এমন মন্তব্য করেন।

রুহানি বলেন, ইরানের বিরুদ্ধে সামরিক যুদ্ধ চাপিয়ে দিয়েছিল ইরাকের সাদ্দাম আর যুক্তরাষ্ট্রের ট্রাম্প চাপিয়ে দিয়েছে অর্থনৈতিক যুদ্ধ। সে সময় ইরানিরা কাঁধে কাঁধ মিলিয়ে ঐক্যবদ্ধভাবে সাদ্দামকে পরাজিত করে। এরপর সেই সাদ্দামের ফাঁসি কাষ্ঠে মৃত্যু হয়।

তিনি বলেন, যারাই ইরানিদের পরাজিত করতে চেয়েছে তাদের বিরুদ্ধেই ইরানিরা প্রতিরোধ গড়ে তুলেছে এবং বিজয়ী হয়েছে। ইরান আন্তর্জাতিক ফোরামেও যুক্তরাষ্ট্রকে ব্যর্থতার স্বাদ নিতে বাধ্য করেছে বলেও মন্তব্য করেন ইরানি প্রেসিডেন্ট।

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্ক জোরদারের প্রতি ইঙ্গিত করে প্রেসিডেন্ট আরও বলেন, আজারবাইজানের ভূখণ্ড মুক্ত হওয়ার বিষয়টি ইরানের সঙ্গে সম্পর্কের ওপর ইতিবাচক প্রভাব ফেলেছে। ইরান ও আজারবাইজান ‘খোদাঅফারিন’ বাধের মাধ্যমে পানি সংরক্ষণ ও বিদ্যুৎ উৎপাদনের বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছে।

ইরান ও আফগানিস্তানের মধ্যে ট্রেন চলাচল শুরু হওয়ায় সন্তোষও প্রকাশ করেন রুহানি। তিনি বলেন, দুই দেশের মধ্যে খাফ-হেরাত রেল লাইন মাজার শরিফকে যুক্ত করার পাশাপাশি তা মধ্য এশিয়া ও উজবেকিস্তানকে সংযুক্ত করবে বলে আশা করছি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh