• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইথিওপিয়ায় শতাধিক ব্যক্তিকে হত্যা করেছে বন্দুকধারীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ ডিসেম্বর ২০২০, ১৪:২০
Gunmen kill 102 in Ethiopia’s Benishangul-Gumuz
সংগৃহীত

ইথিওপিয়ার পশ্চিমাঞ্চলীয় বেনিশানগুল-গুমুজ অঞ্চলে বন্দুকধারীদের হামলায় শতাধিক ব্যক্তি নিহত হয়েছে। দেশটির মানবাধিকার কমিশন এ কথা জানিয়েছে। রাষ্ট্র পরিচালিত ইথিওপিয়ান হিউম্যান রাইটস কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার মেটেকেল জোনের বুলেন কাউন্টির বেকোজি গ্রামে এই হামলার ঘটনা ঘটে। এখানে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষ বাস করে বলে জানিয়েছে তারা।

আঞ্চলিক একজন সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা গাশু দুগাজ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, বেনিশানগুল-গুমুজে হামলার ব্যাপারে কর্তৃপক্ষ অবগত আছে। তারা এখন হামলাকারী ও ভুক্তভোগীদের শনাক্ত করার চেষ্টা করছেন। তবে এর চেয়ে বেশি কিছু জানাননি তিনি।

পশ্চিমাঞ্চলীয় বুলেন শহরের একজন কৃষক বেলে ওয়াজেরা বলেছেন, তিনি তার বাড়ির কারছে এক ক্ষেতে ৮২ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখেছেন। তিনি বলেন, গুলির শব্দ পেয়ে আমি ও আমার পরিবারের সদস্যরা জেগে উঠি এবং ‘ধর ধর’ চিৎকার শুনে বাড়ি থেকে পালিয়ে যাই।

ওয়াজেরা রয়টার্সকে বলেন, আমার স্ত্রী ও পাঁচ সন্তান গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। আমার পেছনের অংশে গুলি লেগেছে এবং আমার বাকি চার সন্তানকে এখন খুঁজে পাচ্ছি না।

ওই শহরের আরেকজন বাসিন্দা হাসেন ইমামা বলেছেন, ভোর ৬টার দিকে সশস্ত্র ব্যক্তিরা তাদের এলাকায় হানা দেয়। তিনি বিভিন্ন স্থানে ২০ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখেছেন। ইমামা বলেন, আমি আমার অস্ত্র হাতে নিই কিন্তু হামলাকারী আমার পেটে গুলি করে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে আবি আহমেদ প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই আফ্রিকার দ্বিতীয় জনবহুল দেশটিতে প্রতিনিয়ত ভয়াবহ সহিংসতার ঘটনা ঘটছে। আঞ্চলিক গোষ্ঠীগুলোর মধ্যে দ্বন্দ্ব-সংঘাত বৃদ্ধি পেয়েছে। এমনকি আগামী বছরের নির্বাচনকে ঘিরে উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে।

ইথিওপিয়ার অন্য আরেক অংশে বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে জড়িয়ে পড়েছে ইথিওপিয়ার সেনাবাহিনী। দেশটির উত্তরাঞ্চলে টাইগ্রে অঞ্চলে ছয় সপ্তাহ ধরে সংঘাত চলছে। এই সংঘাতে বাস্তুচ্যুত হয়েছে সাড়ে ৯ লাখ মানুষ। এমনকি সেখানে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করায় দেশটির অন্যান্য অস্থিতিশীল অঞ্চলে নিরাপত্তা সংকট তৈরির আশঙ্কা দেখা দিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্কো হামলায় নিহত বেড়ে ১৪৩
বুরকিনা ফাসোতে গির্জায় বন্দুকধারীদের হামলা, নিহত ১৫
X
Fresh