• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

কানাডায় বেলুচিস্তানের স্বাধীনতাকামী অধিকারকর্মীর মৃতদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ ডিসেম্বর ২০২০, ১৩:৪০
Prominent Pakistani rights activist found dead in Toronto
সংগৃহীত

কানাডায় টরন্টোয় শরণার্থী হিসেবে বসবাসরত পাকিস্তানের একজন ভিন্নমতাবলম্বী অধিকারকর্মীর মৃতদেহ খুঁজে পেয়েছে পুলিশ। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আরও বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার গ্রুপ ৩৭ বছর বয়সী করিমা মেহরাব বেলুচের মৃত্যুর কারণ পুরোপুরি এবং স্বচ্ছভাবে তদন্তের আহ্বান জানিয়েছে।

লতিফ জোহার বেলুচ নামের একজন অধিকারকর্মী বলেছেন, সোমবার সন্ধ্যায় করিমার মৃতদেহ পাওয়া যায়। তবে পুলিশ তাৎক্ষণিকভাবে তার মৃত্যুর কারণ সম্পর্কে জানায়নি। টেলিফোনে আল জাজিরাকে লতিফ বেলুচ বলেন, আমি তার পরিবারের সঙ্গে রয়েছি এবং পুলিশ এসে করিমার মৃতদেহ পাওয়ার কথা জানানোর সময়ও আমি সেখানে ছিলাম।

তিনি বলেন, পুলিশ তার মৃত্যুর খবর নিশ্চিত করে। টরন্টোর কাছে পানির মধ্যে তার মৃতদেহ পাওয়া গেছে বলেও জানায় পুলিশ। টরন্টো পুলিশের একজন মুখপাত্র জানিয়েছে, সোমবার ৩৭ বছর বয়সী একজন নারীর মৃতদেহ পাওয়া গেছে।

পুলিশের একজন মিডিয়া রিলেশন্স কর্মকর্তা ক্যারোলিন ডি ক্লোয়েট বলেছেন, আমরা এটিকে প্রাথমিকভাবে আত্মহত্যা হিসেবে বিবেচনা করে তদন্ত করছি। তার মৃত্যু সন্দেহজনক নয় বলেও আমরা বিশ্বাস করছি।

পুলিশ এক বিবৃতিতে জানায়, এর আগে রোববার স্থানীয় সময় দুপুরের পর নিখোঁজ হন করিমা। টরন্টো পুলিশে এ বিষয়ে অভিযোগ দায়ের করা হয়। সেখানে বলা হয়, সবশেষ বে স্ট্রিট এবং কুইন্স কুয়ে ওয়েস্ট এলাকায় তাকে সবশেষ দেখা গিয়েছিল।

উল্লেখ্য, বেলুচিস্তানের স্বাধীনতার পক্ষে সরব ছিলেন করিমা। এমনকি বেলুচ স্টুডেন্ট অর্গানাইজেশন’স আজাদ ফ্যাকশনেরও (বিএসও-এ) নেতৃত্ব দিয়েছেন তিনি। পাকিস্তান থেকে বেলুচিস্তানের স্বাধীনতা এবং সেখানে মানবাধিকার লঙ্ঘনের মতো বিষয়গুলো নিয়ে কাজ করে এই সংগঠনটি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
কানাডার হয়ে খেলতে চেয়েছিলেন বুমরাহ!
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
বনানী ডিওএইচএস থেকে গলিত মৃতদেহ উদ্ধার
X
Fresh