• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনা টিকা নিয়ে সমালোচিত ওকাসিও-কর্টেজ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ডিসেম্বর ২০২০, ১৭:১২
US lawmakers criticized for taking Covid-19 vaccine jab ahead of seniors & frontline workers
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের শীর্ষ দুই রাজনৈতিক দলের নেতাদের মধ্যে করোনাভাইরাস টিকা নেয়ার হিড়িক পড়ে গেছে। ফ্রন্টলাইন স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের রেখে নিজেরাই আগে করোনার টিকা নেয়ায় দল দুটির মধ্যেই সমালোচনা শুরু হয়েছে। খবর রাশিয়া টুডের।

রাজনীতিকরা আগে ভাগে করোনা টিকা নেয়ায় তাদের কড়া সমালোচনা করেছেন টেক্সাসের রিপাবলিকান দলীয় সিনেটর টেড ক্রুজ। তার টিকা নেয়ার চিন্তা থাকলেও ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে আগে টিকা দেয়ার পরই তিনি তা নেবেন বলে সোমবার এক টুইট করেন।

ক্রুজ বলেন, অন্য রাজনীতিকরা গণটিকাদান শুরু হওয়ার আগেই টিকা নেয়ার পেছনে ছুটলেও তিনি ‘সিনিয়র এবং ফ্রন্টলাইন কর্মীদের প্রথমে এটি গ্রহণের সুযোগ না পাওয়া পর্যন্ত’ অপেক্ষা করবেন।

এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কয়েকজন রাজনীতিক করোনার টিকা নিয়েছেন। এই তালিকায় রয়েছেন- নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন, বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তার স্ত্রী সেকেন্ড লেডি কারেন পেন্স, সার্জেন জেনারেল জেরোম অ্যাডামস, কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ও ডেমোক্রেট নেতা ন্যান্সি পেলোসি এবং ডেমোক্রেটিক নেত্রী আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ।

তবে মূলত ৩১ বছর বয়সী ওকাসিও-কর্টেজ গত সপ্তাহে করোনার টিকা নেয়ার পর সমালোচনা শুরু হয়। ওকাসিও-কর্টেজ টিকা নেয়ার পর তার কঠোর সমালোচনা করেন কেনটাকির রিপাবলিকান সিনেটর র‌্যান্ড পল। এরই ধারাবাহিকতায় ক্রুজও ডেমোক্রেট এই নেত্রীর সমালোচনা করেন।

ওকাসিও-কর্টেজের সমালোচনা করতে গিয়ে পল বলেন, যেকোনো তরুণ, স্বাস্থ্যবান ব্যক্তির শেষের দিকে টিকা নেয়া উচিত, সবার আগে নয়। এমনকি উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের নিজের আগে টিকা নিতে দেবেন বলেও জানান পল। এ বছরের শুরুর দিকে করোনায় আক্রান্ত হয়েছিলেন এই রিপাবলিকান নেতা।

এদিকে ওকাসিও-কর্টেজের নাম উল্লেখ না করে সমালোচনায় যোগ দিয়েছেন ডেমোক্রেট নেত্রী ইলহান ওমরও। তিনি বলেন, যখন ‘অধিকাংশ ফ্রন্টলাইন কর্মী, বয়স্ক এবং আমাদের জেলাগুলোর পিছিয়ে পড়া মানুষরা’ অপেক্ষা করছে তখন অন্য প্রতিনিধিদের টিকা নেয়াটা ‘বিরক্তিকর’।

কংগ্রেসের সদস্যদের তাদের ‘বয়স বা গুরুত্বের’ জন্য আগে টিকা দেয়া হচ্ছে কিনা এমন প্রশ্নের উত্তর দিতে গিয়ে ওমর আরও বলেন, প্রতিদিন ত্যাগ স্বীকার করে যাচ্ছেন এমন ফ্রন্টলাইন কর্মী, শিক্ষক প্রভৃতি পেশার মানুষজনের চেয়ে আমরা বেশি গুরুত্বপূর্ণ নই।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh